Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

কুকুর-বিড়াল-গাধা আনতে কাবুলে প্লেন পাঠাচ্ছে ব্রিটেন

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২০:২৬, ২৩ আগস্ট ২০২১

কুকুর-বিড়াল-গাধা আনতে কাবুলে প্লেন পাঠাচ্ছে ব্রিটেন

আফগানিস্তান থেকে কুকুর-বিড়াল-গাধাসহ প্রায় ২১২টি প্রাণীকে সরিয়ে আনতে দেশটিতে উড়োজাহাজ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেন। এর মধ্যে আছে ১৪০টি কুকুর, ৬০টি বিড়াল ও ১২টি গাধা। এর আগে তালেবান যোদ্ধাদের হাতে কাবুল দখল হয়ে যাওয়ার পর নিজ দেশের নাগরিকদের নিরাপদে দেশে ফিরিয়ে আনতে দফায় দফায় সেনা ও বিমান পাঠিয়েছে দেশটি।

 

 

 

বিবিসি রেডিও-৪ জানায়, আফগানিস্তানে দীর্ঘদিন যাবৎ পশু সেবামূলক দাতব্য সংগঠন পরিচালনা করে আসছিলেন ব্রিটিশ নৌবাহিনীর সাবেক সদস্য পল ফার্থলিং। সেখানে শতাধিক কুকুর, বিড়াল, গাধাসহ স্টাফদের নিয়ে কাজ করতেন তিনি। সম্প্রতি তালেবানদের হাতে ক্ষমতা চলে যাওয়ার পর নিরাপত্তাহীনতায় ভুগছেন পল। তাই নিজের প্রাণী ও স্টাফদের উদ্ধারে ব্রিটিশ সরকারের কাছে অনুরোধ জানান তিনি। একটি কার্গো বিমানে করে প্রাণীগুলো নিরাপদে কাবুল বিমানবন্দর থেকে নেওয়ার জন্য বড় অঙ্কের অর্থ সংগ্রহ করেন ফার্থলিং।

 

 

 

কিন্তু বিমানবন্দরের বর্তমান পরিস্থিতি একেবারেই নাজেহাল। ১৪০টি কুকুর, ৬০টি বিড়াল ও ১২টি গাধা বিমানবন্দর পর্যন্ত আনাটাই জটিল মনে করছেন তিনি। ফার্থলিংয়ের পক্ষে প্রচারণা চালানো ডমিনিক ডায়ার বার্তা সংস্থা পিএকে জানিয়েছে, তাদের এ কাজে ব্রিটিশ সরকার, বিশেষ করে দেশটির পরিবেশমন্ত্রী সরাসরি সহযোগিতা করছেন। এছাড়া যুক্তরাষ্ট্রের এক ধনী ব্যক্তি এই মিশনে অর্থায়ন করছেন বলেও জানিয়েছেন তিনি।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ