Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

তালেবান ইস্যুতে বৈঠকে বসছেন জি-৭ নেতারা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১০:০২, ২৩ আগস্ট ২০২১

তালেবান ইস্যুতে বৈঠকে বসছেন জি-৭ নেতারা

তালেবানের দখলে যাওয়া আফগানিস্তান নিয়ে জরুরি বৈঠকে বসতে যাচ্ছেন বিশ্বের শীর্ষ অর্থনৈতিক শক্তিগুলোর জোট জি-৭-এর নেতারা। এ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন একমত হয়েছেন। বুধবার ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুর প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

হোয়াইট হাউজের পক্ষ থেকে বলা হয়েছে, মঙ্গলবার জো বাইডেন এবং বরিস জনসন আফগানিস্তান ইস্যুতে ফোনালাপ করেন। আফগান সংকট নিয়ে জি-৭ গ্রুপ অব সেভেন নেতাদের মধ্যে একটি ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হবে। আফগান শরণার্থীদের মানবিক সহায়তার পাশাপাশি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হবে। জি-৭ এর সাত দেশ হলো ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান ও যুক্তরাষ্ট্র।

 

গত রবিবার সশস্ত্র বিদ্রোহ গোষ্ঠী তালেবান দ্রুত সময়ের মধ্যে রাজধানী কাবুল দখল করে নেওয়ায় উদ্বেগে রয়েছে বিশ্বের অধিকাংশ দেশ। অল্প কিছুদিনের মধ্যেই তারা ক্ষমতা গ্রহণ করতে যাচ্ছে। আফগানিস্তানে কীভাবে সরকার পরিচালনা করা হবে এ নিয়ে মঙ্গলবার প্রথমবার সংবাদ সম্মেলনে আসেন তালেবান প্রতিনিধিরা। নারীদের সুযোগ-সুবিধা দেওয়ারও আশ্বাস দিয়েছেন। এছাড়া সবাইকে ক্ষমা করে দিয়ে শান্তির বার্তা শুনিয়েছে গোষ্ঠীটি।

 

তালেবানের শাসনের ভয়ে অনেকেই দেশ ত্যাগ করছেন। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ বিশ্বের অনেক দেশই আফগান নাগরিকদের আশ্রয় দিচ্ছে।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ