Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

আফগান সংবাদ পাঠিকাকে কাজে বাধা তালেবানের

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৭:২৭, ২০ আগস্ট ২০২১

আফগান সংবাদ পাঠিকাকে কাজে বাধা তালেবানের

ক্ষমতা দখলের পর তালেবানদের পক্ষ থেকে স্পষ্ট বার্তা ছিল, বদলে গেছে তারা। তারা আর আগের মত নেই। কারও সঙ্গে কোনওরকম শত্রুতা চায় না তারা। চায় না কোনও প্রতিশোধ। এমনকি মেয়েদের স্বাধীনতার ব্যাপারেও যথেষ্ট উদার হওয়ার ব্যাপারে আশ্বাস দেয়া হয়েছিল তালেবানদের পক্ষ থেকে। কিন্তু এখন বাস্তবতা দেখা যাচ্ছে পুরাই ভিন্ন। এক আফগান টিভি সংবাদ পাঠিকাকে কাজে বাঁধা দিয়ে পুরোই ভিন্নরকম বার্তা দিল তারা। খবর ফক্স নিউজ।

অভিযোগকারিনীর নাম শবনম ডরান। অনলাইনে ভিডিও পোস্ট করে ওই আফগান টিভি চ্যানেলের সংবাদ পাঠিকা জানিয়েছেন, তাকে কাজ করতেই দিচ্ছে না তালেবান। এসময় ভিডিওতে সাহায্যের আর্তিও জানিয়েছেন তিনি। ভিডিওতে মাথায় হিজাব এবং শালীন পোষাকে শবনব নিজের অফিস কার্ড দেখিয়ে বলেন, আমাদের বাঁচা কঠিন।

 

শবনম জানিয়েছেন, দীর্ঘ ৬ বছর তিনি সংবাদ পাঠিকা হিসেবে কাজ করছেন। এই সপ্তাহে যখন তিনি তার অফিসে ঢুকতে যান, তাকে বাধা দেওয়া হয়। অথচ পুরুষ সহকর্মীদের বাধা দেওয়া হয়নি। তিনি জানিয়েছেন, তাকে বলা হয়েছে এখন পরিস্থিতি বদলে গিয়েছে। তিনি আর এই কাজ করতে পারবেন না।

কাজে বাধা পেয়ে অনেকটাই ভেঙ্গে পরেছেন শবনম। এজন্যই পৃথিবীর কাছে সাহায্যের আবেদন জানাতে বেছে নিয়েছেন অনলাইন প্লাটফর্মকে। শবনম বলেছেন, আমি সকলকে বলছি, যদি আমার কথা আপনাদের কাছে পৌঁছায়, দয়া করে আমাদের সাহায্য করুন। এখানে আমাদের প্রাণসংশয় রয়েছে। আমরা বাঁচতে পারব না।

১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত আফগানিস্তানে যে তালিবানি শাসন কায়েম হয়েছিল তাতে মেয়েদের কোনও স্বাধীনতা ছিল না। তারা স্কুলে যেতে পারত না। পড়াশোনা করতে পারত না। কোনওরকম বিনোদন ছিল না।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ