Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

কাবুলে মার্কিন দূতাবাসের স্পর্শকাতর নথিপত্র ধ্বংসের নির্দেশ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯:০৪, ১৪ আগস্ট ২০২১

কাবুলে মার্কিন দূতাবাসের স্পর্শকাতর নথিপত্র ধ্বংসের নির্দেশ

আফগানিস্তানের রাজধানী কাবুলে মার্কিন দূতাবাসের গুরুত্বপূর্ণ, স্পর্শকাতর ও সংবেদনশীল নথিপত্র ও কম্পিউটার ধ্বংস করে ফেলতে দূতাবাস কর্মীদের নির্দেশ দিয়েছে মার্কিন সরকার। সরকারি একটি নির্দেশনার বরাত দিয়ে এ খবর জানিয়েছে মার্কিন অলাভজনক প্রতিষ্ঠান ন্যাশনাল পাবলিক রেডিও (এনপিআর)।

সশস্ত্র গোষ্ঠী তালেবান একের পর এক আফগানিস্তানের প্রাদেশিক রাজধানী দখল করে চলছে। এমন জরুরি মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার কাবুলে মার্কিন দূতাবাসের গুরুত্বপূর্ণ ও সংবেদনশীল নথিপত্র ও কম্পিউটার নষ্ট করার নির্দেশনা দিল। যুক্তরাষ্ট্র আশঙ্কা করছে, এসব তথ্য ও নথিপত্র ওয়াশিংটনের বিরুদ্ধে ব্যবহার করতে পারে তালেবান গোষ্ঠী।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রের বরাত দিয়ে এনপিআর জানায়, কাবুলে অবস্থিত মার্কিন দূতাবাসের কর্মীদের লিখিত বিজ্ঞপ্তির মাধ্যমে এই নির্দেশনা দেওয়া হয়।

আশঙ্কা করা হচ্ছে, তালেবান খুবই অল্প সময়ের মধ্যে রাজধানী কাবুলে হামলা চালাতে পারে।

দূতাবাস থেকে কর্মীদের সরিয়ে আনার জন্য পেন্টাগন আফগানিস্তানে নতুন করে তিন হাজার সেনা পাঠানোর ঘোষণা দিয়েছে। এর একদিন পর মার্কিন দূতাবাস কর্মীদেরকে স্পর্শকাতর তথ্য, নথি ও কম্পিউটার ধ্বংসের নির্দেশ দেওয়া হলো। মার্কিন সরকার চাইছে, শুধু গুরুত্বপূর্ণ কিছু কূটনীতিক কাবুলে অবস্থান করবেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন গত বৃহস্পতিবার ঘোষণা করেছে যে, কাবুলে দূতাবাস খালি করা হবে এবং সেখানে শুধু কোর ডিপ্লোম্যাটরা অবস্থান করবেন।

এদিকে, দূতাবাস কর্মীদের সরিয়ে আনার জন্য যে তিন হাজার সেনা মোতায়েন করার ঘোষণা দিয়েছে পেন্টাগন। এসব সেনা কাবুল বিমানবন্দরে ঘাঁটি করে অবস্থান নেবে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ