Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

জাতিসংঘে মিয়ানমারের দূতকে হত্যার পরিকল্পনা, আটক ২

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯:১০, ৮ আগস্ট ২০২১

জাতিসংঘে মিয়ানমারের দূতকে হত্যার পরিকল্পনা, আটক ২

জাতিসংঘে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত চিয়াও মোয়ে তুনকে হত্যার পরিকল্পনার অভিযোগে মিয়ানমারের দুই নাগরিককে গ্রেপ্তার করেছে যুক্তরাষ্ট্র পুলিশ। তারা হলেন ফিও হেইন হুত এবং ইয়ে হেইন যাউ।

চিয়াও মোয়ে তুনকে রাষ্ট্রদূতের পদ থেকে সরাতে আটক দুইজন ভাড়া করা আততায়ীর মাধ্যমে হামলার পরিকল্পনা করেছিলেন বলে জানিয়েছে নিউইয়র্কে মার্কিন অ্যাটর্নি অফিস।

 

বছরের শুরুর দিকে ২০ বছর বয়সী ফিও হুতের অ্যাকাউন্টে চার হাজার মার্কিন ডলার পাঠিয়েছিলেন ২৮ বছর বয়সী ইয়ে হেইন যাউ। এই অর্থ ওই হামলার পরিকল্পনার অগ্রিম হিসাবে দেয়ার কথা ছিল বলে ধারণা করা হচ্ছে।

১ ফেব্রুয়ারি মিয়ানমার সেনাবাহিনী দেশটিতে অভ্যুত্থান করে। অভ্যুত্থানের পর দেশজুড়ে ব্যাপক বিক্ষোভে শত শত মানুষ নিহত হয়েছেন। নির্বাচিত নেত্রী অং সান সু চি এবং তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির সদস্যসহ আরও অনেক নেতাকর্মীকে আটক করা হয়েছে। অভ্যুত্থানের পর থেকেই সামরিক সরকারের কড়া সমালোচনা করে আসছেন চিয়াও মোয়ে তুন।

সামরিক জান্তা সরকার তাকে বরখাস্ত করলেও বিশ্ব দরবারে মিয়ানমারের বেসামরিক সরকারের প্রতিনিধিত্ব অব্যাহত রেখেছেন চিয়াও মোয়ে। তাকে হত্যাচেষ্টার ব্যাপারে কোনো মন্তব্য করেনি মিয়ানমার সেনাবাহিনী।

মার্কিন অ্যাটর্নি অফিস থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে, আটক দুইজন মিলে পরিকল্পনা করছিলেন যে, জাতিসংঘে মিয়ানমারের রাষ্ট্রদূতের ওপর হামলা করে আহত অথবা হত্যা করার। যুক্তরাষ্ট্রের মাটিতে এই হামলা করার পরিকল্পনা করা হচ্ছিল।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘বিদেশি কূটনৈতিক এবং কর্মকর্তাদের নিরাপত্তায় যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা বাহিনী যে নিরলস চেষ্টা করে যাচ্ছে, তাকে আমরা ধন্যবাদ জানাই।’ সূত্র: বিবিসি বাংলা।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ