Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

এক দশকে পর্তুগালে পাড়ি দিয়েছেন ৮ হাজারের বেশি বাংলাদেশি

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯:২০, ২ আগস্ট ২০২১

এক দশকে পর্তুগালে পাড়ি দিয়েছেন ৮ হাজারের বেশি বাংলাদেশি

ইউরোপ প্রবাসীদের স্বর্গরাজ্য খ্যাত পর্তুগালে এক দশকে পাড়ি দিয়েছেন আট হাজারের বেশি বাংলাদেশি। দেশটির বর্ডার ও ইমিগ্রেশন সার্ভিসের (এসইএফ) তথ্য অনুযায়ী, ২০১০ সালে পর্তুগালে বসবাসরত বাংলাদেশির সংখ্যা ছিল মাত্র এক হাজার ৭ জন। ঠিক ১০ বছর পর অর্থাৎ, ২০২০ সালে পর্তুগালে বসবাসরত বাংলাদেশিদের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৯ হাজার ৯১৬ জনে। যারা রেসিডেন্ট কার্ড নিয়ে দেশটিতে বসবাস করছেন। এদের মধ্যে পুরুষ সাত হাজার ৬৫১ জন এবং নারী দুই হাজার ২৬৫ জন।

পর্তুগালে ২০১২ সাল থেকে বাংলাদেশি অভিবাসীদের পদচারণা বাড়তে থাকে। তবে ২০১৬ সালে দেশটিতে পাড়ি জমানোর গতি অধিক বেড়ে যায়। যেমন- ২০১২ সালে যে সংখ্যাটা ছিল এক হাজার ৩৫১ জন, ২০১৬ সালে সেটি গিয়ে দাঁড়ায় ২ হাজার ৭৯৯ জনে। অর্থাৎ ২০১৬ সাল থেকে প্রতিবছর গড়ে দেড় হাজারের বেশি বাংলাদেশিদের পর্তুগালে আগমন ঘটে।

দেশটিতে মূলত বাংলাদেশিদের আগমন ঘটে আশি থেকে নব্বইয়ের দশকের মধ্যে। সে সময়ে পর্তুগালে আসা বাংলাদেশ ইসলামিক সেন্টার, বায়তুল মোকাররম জামে মসজিদের সভাপতি, বাংলাদেশ কমিউনিটির অন্যতম গুরুত্বপূর্ণ ও প্রবীণ ব্যক্তিত্ব রানা তসলিম উদ্দিন জানান, ১৯৮৪ সালে প্রথম দুজন বাংলাদেশি পর্তুগালে আসেন। পরে ১৯৯০-৯১ সালে ১০ থেকে ১২ জন বাংলাদেশির আগমনের মাধ্যমে ক্ষুদ্র একটি বাংলাদেশি কমিউনিটির সৃষ্টি হয়। আমি পর্তুগালে ষষ্ঠ বাংলাদেশি হিসেবে আসি।  ১৯৯২ সালের পর থেকে বাংলাদেশিদের আগমন ধীরে ধীরে বাড়তে শুরু করে।

এস‌ইএফ-এর ২০২০ সালের হিসাব অনুযায়ী, পর্তুগালের মোট অভিবাসীর সংখ্যা ছয় লাখ ৬২ হাজার ৯৫ জন। যা এক দশক আগে অর্থাৎ, ২০১০ সালে ছিল চার লাখ ৪৫ হাজার ২৬২ জন। ১০ বছরে বেড়েছে ২ লাখ ৭ হাজার ৯০৪ জন, যা প্রায় ৩২ শতাংশের বেশি।

পর্তুগালে অভিবাসীদের মধ্যে শীর্ষস্থান দখল করে আছে পর্তুগিজ কলোনি খ্যাত দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল। প্রায় এক লাখ ৮৩ হাজার ৯৯৩ জন ব্রাজিলিয়ান অভিবাসী এখানে বসবাস করছেন, যা মোট অভিবাসীর প্রায় ২৭ দশমিক ৮ শতাংশ। পরবর্তী অবস্থান যুক্তরাজ্যের। দেশটির ৪৬ হাজার ২৩৮ জন অভিবাসী এখানে বসবাস করছেন।

চলতি বছরের আদমশুমারি অনুযায়ী, পর্তুগালের মোট জনসংখ্যা এক কোটি তিন লাখ ৪৭ হাজার ৮৯২ জন। সেই হিসেবে পর্তুগালের জনসংখ্যার ৬ শতাংশ অভিবাসী। অভিবাসীর সংখ্যা ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে প্রায় ১২ দশমিক ২ শতাংশ বেশি বেড়েছে। তবে চলতি বছরে মহামারির কারণে অভিবাসীদের আগমন অনেকটাই কমে গেছে। তাই আশঙ্কা করা হচ্ছে, ১৯৭৬ সাল থেকে গড় বৃদ্ধির হার আগামী বছর কমে আসবে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ