Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভায় সভাপতিত্ব করতে পারেন মোদি

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯:১৬, ২ আগস্ট ২০২১

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভায় সভাপতিত্ব করতে পারেন মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্ব দিতে যাচ্ছেন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে। টুইট করে তেমন সম্ভাবনার কথা জানিয়েছেন জাতিসংঘে ভারতের প্রাক্তন দূত সৈয়দ আকবরউদ্দিন। টুইটে তিনি লিখেছেন- ‘অ্যা ফার্স্ট ইন মেকিং...’ 

জি নিউজ তাদের এক প্রতিবেদনে এ তথ্য দিয়েছে। এতে বলা হয়েছে, আর বেশি দেরি নেই। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পরবর্তী বৈঠক ৯ আগস্ট। এবারের বৈঠক হবে ভার্চুয়ালি। সভাপতিত্ব করবে কোন দেশ? চলতি মাসেই ফ্রান্সে নিরাপত্তা পরিষদে বৈঠকে সভাপতিত্ব করার দায়িত্ব এসেছে ভারতের হাতে। মনে করা হচ্ছে, দেশের হয়ে এই দায়িত্ব কাঁধে তুলে নিতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই। 

জাতিসংঘের আরও কয়েকটি জরুরি সভায় সভাপতিত্ব করার কথা ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও সচিব হর্ষবর্ধন শ্রিংলার। 

১৯৯২ সালে জাতিসংঘে নিরাপত্তা পরিষদের বৈঠকে অংশ নিয়েছিলেন ভারতের তত্‍কালীন প্রধানমন্ত্রী পিভি নরসিংহ রাও। কিন্তু ভারতীয় কোনো প্রধানমন্ত্রী কখনোই সভাপতির দায়িত্ব পালন করেননি। 

টুইটে আকবরউদ্দিন লিখেছেন, নিরাপত্তা পরিষদের ৭৫ বছরের ইতিহাসে এই প্রথমবার ভারতের প্রধানমন্ত্রীর নেতৃত্বে বৈঠক হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। জাতিসংঘে বৈঠক পরিচালনার দায়িত্ব অবশ্য ভারত পালন করেছে একাধিকবার।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ