Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

হ্রদের পানি হয়ে গেল গোলাপি

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯:০৩, ১ আগস্ট ২০২১

হ্রদের পানি হয়ে গেল গোলাপি

আর্জেন্টিনার দক্ষিণ পাতাগোনিয়া এলাকার একটি অগভীর হ্রদের পানি উজ্জ্বল গোলাপি বর্ণ ধারণ করেছে। দূষণের কারণে এমনটা হয়েছে বলা হচ্ছে। আজ সোমবার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিশেষজ্ঞ ও পরিবেশকর্মীরা বলছেন, রাসায়নিক থেকে সৃষ্ট দূষণে হ্রদটির পানির রং অস্বাভাবিক আকার ধারণ করেছে। রপ্তানির জন্য চিংড়ি সংরক্ষণে যে রাসায়নিক উপাদান ব্যবহার করা হয়, তা থেকেই মারাত্মক দূষণ ঘটে পানির রং বদলে গেছে।

স্থানীয় পরিবেশকর্মীদের ভাষ্য, হ্রদটির পানির রং উজ্জ্বল গোলাপি হয়েছে সোডিয়াম সালফাইটের কারণে। মাছ প্রক্রিয়াজাতকরণের স্থানীয় কারখানায় ব্যাকটেরিয়াবিরোধী হিসেবে সোডিয়াম সালফাইট ব্যবহার করা হয়। কারখানার বর্জ্যের সঙ্গে মিশে থাকা সোডিয়াম সালফাইট স্থানীয় চুবুট নদীর পানিকে দূষিত করছে। সেই পানি প্রবাহিত হয়ে করফো হ্রদসহ এলাকার অন্যান্য স্থানেও যাচ্ছে।

স্থানীয় অধিবাসীরা অনেক দিন ধরেই অভিযোগ করে আসছেন যে নদী ও হ্রদ এলাকা থেকে তীব্র দুর্গন্ধ আসছে। এ ছাড়া তাঁরা অন্যান্য পরিবেশগত সমস্যার কথাও বলে আসছেন।

পরিবেশকর্মী পাবলো লাদা এএফপিকে বলেন, দূষণ নিয়ন্ত্রণের কথা যাদের, তারাই তা করার অনুমোদন দিয়েছে। এই পরিস্থিতির জন্য তিনি সরকারকে দায়ী করেন।

পরিবেশ প্রকৌশলী ও ভাইরাসবিদ ফেডেরিকো রেস্টরেপো বলেন, মাছের বর্জ্যে থাকা সোডিয়াম সালফাইটের কারণে হ্রদের পানির রং এমন হয়েছে। আইন অনুযায়ী, এই বর্জ্য ফেলে দেওয়ার আগে তাতে থাকা রাসায়নিকের কার্যকারিতা নষ্ট করে ফেলার কথা। কিন্তু তা করা হচ্ছে না।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ