Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

সিগারেট নিষিদ্ধের আহ্বান মার্লবোরোর উৎপাদনকারী কোম্পানির

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৩:৪৮, ২৭ জুলাই ২০২১

সিগারেট নিষিদ্ধের আহ্বান মার্লবোরোর উৎপাদনকারী কোম্পানির

আগামী এক দশকের মধ্যে সিগারেট নিষিদ্ধ করতে ব্রিটেনের সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বিশ্বের অন্যতম বৃহৎ তামাকজাত পণ্য প্রস্তুতকারী কোম্পানি ফিলিপ মরিস ইন্টারন্যাশনালের (পিএমআই) প্রধান জ্যাসেক ওলকজাক। সোমবার ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান বলছে, ওলকজাক এমন এক আহ্বান জানালেন যা তার পিএমআইয়ের নিজস্ব বিখ্যাত মার্লবোরো ব্র্যান্ডকেও নিষিদ্ধ করতে পারে।

পিএমআইয়ের এই প্রধান বলেছেন, তার কোম্পানি সিগারেটবিহীন বিশ্বকে দেখতে চায়... এবং প্রকৃতপক্ষে যত তাড়াতাড়ি এটি ঘটবে ততই সবার জন্য ভালো। সিগারেটকে পেট্রোলচালিত গাড়ির মতো বিবেচনা করা উচিত; যে গাড়ি আগামী ২০৩০ সাল থেকে বিক্রি নিষিদ্ধ হওয়ার অপেক্ষায় আছে।
ওলকজাক বলেছেন, ব্রিটিশ সরকার যদি এই পদক্ষেপ নেয়, তাহলে তা ধূমপায়ীদের বিভ্রান্তির অবসান ঘটাবে, যাদের মধ্যে এখনও কেউ কেউ মনে করেন যে, সিগারেটের বিকল্প আরও ভয়াবহ হতে পারে।
তিনি বলেছেন, ‘ধূমপায়ীদের ধূমপান-মুক্ত বিকল্প বেছে নেওয়ার সুযোগ দেওয়া উচিত... সঠিক প্রস্তাবনা এবং তথ্যের মাধ্যমে এখন থেকে আগামী ১০ বছরের মধ্যে বিশ্বের কিছু কিছু দেশে সেটি হতে পারে। আপনি এই সমস্যা একবার অথবা চিরতরে সমাধান করতে পারেন।’

সম্প্রতি ফিলিপ মরিস ইন্টারন্যাশনাল বলেছে, কোম্পানির রাজস্বের অর্ধেক তামাকবিহীন অন্যান্য পণ্য থেকে আনতে চান তারা। কারণ তারা ব্যবসা পরিবর্তন করে স্বাস্থ্যসেবা এবং সুস্বাস্থ্য সংস্থায় রূপান্তরিত হয়ে ধূমপানবিহীন বিশ্ব গড়ার নতুন মিশন শুরু করতে চায়।

এদিকে, ব্রিটিশ ফার্মাসিউটিক্যালস কোম্পানি ভেকচারার সঙ্গে হাঁপানির ইনহেলার প্রস্তুতে ১ বিলিয়ন ইউরোর একটি উদ্যোগ চালু করার পরও ধূমপানবিরোধী আন্দোলনকারীদের সমালোচনার মুখে পড়েছে ফিলিপ মরিস ইন্টারন্যাশনাল। পিএমআইয়ের এই উদ্যোগকে ‘ভণ্ডামি’ বলে অভিযোগ করেছেন আন্দোলনকারীরা।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ