Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

করোনার টিকা হালাল: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৩:৪৫, ২৭ জুলাই ২০২১

করোনার টিকা হালাল: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনাভাইরাসের টিকাগুলো হালাল বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গতকাল শনিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এমনটি জানানো হয়। 

করোনাভাইরাসের টিকা দেওয়া  শুরু হওয়ার এটি হালাল নাকি হারাম তা নিয়ে বিতর্ক শুরু হয়। মুসলিম সংখ্যাগরিষ্ঠ বিভিন্ন দেশ তো বটেই যুক্তরাষ্ট্র এবং ইউরোপের মুসলিমেরাও এ নিয়ে জড়িয়েছেন বিতর্কে। 

একটি বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়, মেডিকেল ফিকাহ সম্মেলনে শরিয়া আইন অনুযায়ী ভ্যাকসিনগুলো হালাল বলে জানিয়েছে। এই ভ্যাকসিনে এমন কোনো প্রাণীর অংশ ব্যবহার হয় না। 

 এর আগে ইসলামি সহযোগিতা সংস্থা ওআইসি হার্ড ইমিউনিটির চিন্তা থেকে বেরিয়ে আসার জন্য মুসলিম উম্মাহর  প্রতি আহ্বান জানান। হার্ড ইমিউনিটির ধারণায়, ভাইরাসকে যত বেশি সম্ভব ততো ছড়িয়ে দেওয়ার কথা বলা হয়। উদাহরণ হিসেবে বলা হয়েছে, একটি সম্প্রদায়ের কারো মধ্যে যদি হাম দেখা দেয়, আর বেশির ভাগ মানুষের যদি টিকা দেওয়া  থাকে তাহলে ওই রোগটি আর কারও মধ্যে ছড়াতে পারে না। এটাই হার্ড ইমিউনিটি বা কমিউনিটি ইমিউনিটি । 
 
মার্কিন গণমাধ্যম ন্যাশনাল জিওগ্রাফিকের একটি প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে প্রথম দিকে মুসলমানদের মধ্যে টিকা নেওয়ার প্রবণতা কম ছিল। তবে এই সংকট দূর করতে মসজিদ, বিভিন্ন সংস্থাগুলো এখন এগিয়ে আসছে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ