Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

চীন করোনার উৎস অনুসন্ধানে আর সুযোগ দেবে না

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৮:০৮, ২২ জুলাই ২০২১

চীন করোনার উৎস অনুসন্ধানে আর সুযোগ দেবে না

চীনে করোনাভাইরাসের উৎস অনুসন্ধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা- ডব্লিউএইচও'র দ্বিতীয় ধাপের পরিকল্পনা সাফ প্রত্যাখান করেছে বেইজিং। করোনার উৎপত্তি অনুসন্ধানে আরও সহযোগিতা করতে চীনকে সম্প্রতি আহ্বান জানান সংস্থাটির প্রধান। এরই প্রেক্ষিতে নাকচ করে দিয়েছেন চীনের উপ-স্বাস্থ্যমন্ত্রী।

করোনা মহামারির উৎপত্তির খোঁজে চীনের ল্যাব এবং উহান শহরের কাঁচাবাজারে নতুন করে তদন্তের পরিকল্পনার কথা জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ড. টেড্রস আধানম গেব্রিয়াসুস।  কারণ গতবার বিশেষজ্ঞদের তদন্তের ফলাফল নিয়ে অসন্তোষ জানায় যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ।  ফলে নতুন করে চীনে অনুসান্ধানে ডব্লিউএইচওকে অনেকটা চাপ দেয় ওয়াশিংটন।

পরবর্তীতে ডব্লিউএইচও’র প্রধান গ্যাব্রিয়াসুস জানান, করোনার উৎস অনুসন্ধানে চীনে যাওয়া তাদের তদন্ত দলকে এ সংক্রান্ত সব তথ্য দেওয়া হয়নি। এমনকি তদন্তকারী দলের সদস্যদের ভাইরাসের প্রাথমিক তথ্য পেতে তাদের বেশ অসুবিধার মুখে পড়তে হয় বলেও অভিযোগ করে তিনি।


এমন অবস্থায় দ্বিতীয় দফায় চীনে করোনার উৎস অনুসন্ধানের পরিকল্পনায় জল ঢেলে দিয়েছে বেইজিং। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে উপ-স্বাস্থ্যমন্ত্রী জেং জিয়ান বলেন, ‘এই পরিকল্পনার অর্থ হলো আমাদের প্রতি অসম্মান প্রদর্শন করা এবং তারা বিজ্ঞানকে অবিশ্বাস করে’।

এই চীনা কর্তৃপক্ষের মতে, ‘এই বিষয়টি নিয়ে রাজনীতি করা হচ্ছে, চীন কখনোই গ্রহণ করবে না’। ২০২১ সালের জানুয়ারিতে চীনে যান বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্তকারীরা। ভাইরাসের উৎস শনাক্ত করতে চার সপ্তাহ ধরে উহান ও সংলগ্ন এলাকায় অনুসন্ধান চালান তারা।

চীনের উপ-স্বাস্থ্যমন্ত্রী বলেন, ল্যাব প্রটোকল ভঙ্গ করায় গবেষণার সময় করোনাভাইরাস ছড়িয়ে পড়ে, এ অনুমান থেকে ডব্লিউএইচও আবার করোনার উৎস নিয়ে গবেষণা করতে চায়। সংস্থাটির প্রস্তাবের এই অংশ পড়ে আমি বিস্মিত হয়েছি। দ্বিতীয় দফায় চীনে অনুসন্ধানের প্রস্তাব আমরা কখনোই মেনে নেব না। আশা করি, চীনের বিশেষজ্ঞদের পরামর্শ গুরুত্বের সঙ্গে পর্যালোচনা করবে ডব্লিউএইচও’।

২০১৯ সালের ডিসেম্বর উহান থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে বিশ্বজুড়ে। এক পর্যায়ে মহামারির আকার ধারণ করে। এখন পর্যন্ত লাখ লাখ মানুষ করোনায় প্রাণ হারিয়েছেন।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ