Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

হজের আনুষ্ঠানিকতা শুরু

অভিক আহসান

প্রকাশিত: ১০:৪৭, ১৭ জুলাই ২০২১

আপডেট: ১০:৪৮, ১৭ জুলাই ২০২১

হজের আনুষ্ঠানিকতা শুরু

শুরু হলো হজের আনুষ্ঠানিকতা

করোনাকালে দ্বিতীয় বারের মতো পবিত্র হজের আনুষ্ঠানিকতা হয়েছে শনিবার থেকে। রয়েছে নানা বিধিনিষেধের বেড়াজাল। এতে এবার অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন কেবল সৌদিতে বসবাসকারী ১৫০ দেশের মাত্র ৬০ হাজার মুসল্লি। 

অংশগ্রহণকারীদের মানতে হবে বিধি। শুধুমাত্র টিকা গ্রহণকারী ১৮ থেকে ৬০ বছর বয়সীরাই অংশ নিতে পারছেন। দাবি-বয়স এবং স্বাস্থ্যগত বিষয়টি নিশ্চিত হওয়ার পরই তাদের অনুমতি দেয়া হয়েছে। শনিবার স্থানীয় সময় সন্ধ্যা থেকে মক্কায় পৌঁছাবেন হজযাত্রীরা। 

এবার হজ ব্যবস্থাপনা রয়েছে কড়াকড়ি। মুসল্লিদের ব্যবহার করতে হবে স্মার্টকার্ড। নির্দিষ্ট গেট হয়ে ঢুকতে হবে মক্কায়। ১২ জিলহজ পর্যন্ত, মিনা, মুজদালিফা, আরাফাতের ময়দান ও মক্কায় হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন করবেন তারা। কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর জোর দিচ্ছে সৌদি আরব। কাবাঘর ও আশপাশের স্থানগুলো জীবানুমুক্ত করা হচ্ছে নিয়মিত। কাজ করছেন প্রায় ২০ হাজার কর্মী। চিকিৎসা সেবা নিশ্চিতে থাকছে ৫১টি স্বাস্থ্যকেন্দ্র। থাকবেন ৬শ চিকিৎসক।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ