Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

আফগান দোভাষীদের সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২০:৩৪, ১৫ জুলাই ২০২১

আফগান দোভাষীদের সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র

মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর অভিযানের সময় সহায়তা দেওয়া আফগান দোভাষীদের সরিয়ে নিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর এসব দোভাষীরা বিপদে পড়তে পারে বিবেচনায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, অপারেশন অ্যালাইস রিফিউজি নামের একটি প্রকল্পের মাধ্যমে এসব দোভাষীদের সরিয়ে নেওয়ার কাজ শুরু হবে জুলাই মাসের শেষ সপ্তাহ থেকে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। গত কয়েক সপ্তাহ ধরে আফগানিস্তানে দ্রুত উত্থান ঘটছে তালেবানের। এর মধ্যেই দোভাষীদের সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউজের মুখপাত্র জেন পিসাকি এক ব্রিফিংয়ে বলেন, ‘এরা সাহসী মানুষ। গত কয়েক বছরে তারা যে ভূমিকা রেখেছে তাকে আমরা স্বীকৃতি ও মূল্য দেওয়া নিশ্চিত করতে চাই।’

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, প্রাথমিকভাবে আফগানিস্তান থেকে প্রায় আড়াই হাজার দোভাষীকে সরিয়ে নেওয়া হবে। তাদের যুক্তরাষ্ট্র কিংবা তৃতীয় কোনও দেশে সামরিক স্থাপনায় রাখা হবে। সেখান থেকে তাদের ভিসা আবেদন প্রক্রিয়া চালানো হবে।

তালেবানদের উত্থানের সঙ্গে সঙ্গে মার্কিন বাহিনীর দোভাষী হিসেবে কাজ করা আফগান নাগরিকদের ওপর প্রতিশোধের আশঙ্কা জোরালো হচ্ছে। ২০০১ সালে মার্কিন হামলায় ক্ষমতাচ্যুত হওয়া এই সশস্ত্র গোষ্ঠীটি আফগানিস্তানের বেশ কয়েকটি সীমান্ত ক্রসিংয়ের দখল নিয়েছে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ