Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

আগস্ট থেকে তৃতীয় ডোজ দেবে ইসরায়েল

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯:৩২, ১৪ জুলাই ২০২১

আগস্ট থেকে তৃতীয় ডোজ দেবে ইসরায়েল

টিকা দেওয়ায় বিশ্বে শীর্ষস্থানে থেকে প্রশংসা কুড়িয়েছে ইসরায়েল। কিন্তু ডেল্টার প্রকোপ শুরু হওয়ায় দেশটিতে আগস্ট থেকে তৃতীয় তথা বুস্টার ডোজ দেওয়া শুরু হবে। তাই ফাইজারের কোভিড টিকার তৃতীয় ডোজের অনুমোদন দেওয়া হয়েছে।

​সম্প্রতি ফাইজার জানায়, তারা শিগগিরই তৃতীয় ডোজের ট্রায়াল রিপোর্ট পেশ করতে চলেছে। এরপর তারা ছাড়পত্রের আবেদন জানাবে যুক্তরাষ্ট্র ও ইউরোপে। কিন্তু প্রাথমিকভাবে সেই প্রস্তাব খারিজ করে দিয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ)।

ফাইজারের এমন আবেদনে সাড়া না দিয়ে যুক্তরাষ্ট্র জানিয়েছে, দুই ডোজ নেওয়ার পরে তাদের দেশে খুব কম মানুষই সংক্রমিত হচ্ছেন। ফলে এখনই তৃতীয় ডোজের প্রয়োজন নেই। ইউরোপিয়ান মেডিকেল এজেন্সিও তৃতীয় ডোজ নিয়ে উৎসাহ দেখায়নি। 

এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, ‘গোটা বিশ্বের একটা বড় অংশ এখনো এক ডোজও পায়নি। তাই এখন তৃতীয় ডোজের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনার সময় আসেনি। তাছাড়া কোভিড টিকার দুটি ডোজের কার্যকারিতা কত দিন থাকছে, সেই সম্পর্কে যথেষ্ট তথ্য নেই।’

কিন্তু ফাইজার জানায়, ইসরায়েল বিষয়টি নিয়ে তাদের একটি রিপোর্ট দিয়েছে। সেটা দেখেই তারা তৃতীয় (বুস্টার) ডোজ দেওয়ার কথা ভাবছে। ইসরায়েলে একেবারে প্রথমদিকে টিকা দেওয়া শুরু হয়েছিল। এ পর্যন্ত দেশটি শুধু ফাইজারের টিকা দিয়েছে। 

কিন্তু দেশের প্রায় সব প্রাপ্তবয়স্ক মানুষকে টিকা দেওয়া হলেও টিকা নেওয়ার ছয় মাস উত্তীর্ণ হওয়ার পরে অনেকেই নতুন করে সংক্রমিত হচ্ছেন। অতিসংক্রামক ডেল্টার প্রকোপ ঠেকাতে পারছে না টিকা। ফলে নতুন করে টিকা দেওয়া প্রয়োজন বলে মনে করছে দেশটি।

ইসরায়েল জানিয়েছে, প্রবীণ ও শারীরিক অসুস্থতায় দুর্বল ব্যক্তিদের বুস্টার ডোজ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ