Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

দক্ষিণ আফ্রিকায় সহিংসতা, লুটপাটের মধ্যে নিহত ৪৫

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯:২৭, ১৪ জুলাই ২০২১

দক্ষিণ আফ্রিকায় সহিংসতা, লুটপাটের মধ্যে নিহত ৪৫

সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে কারাগারে পাঠানোর প্রতিবাদে দক্ষিণ আফ্রিকায় ছড়িয়ে পড়া সহিংসতা, লুটপাটের মধ্যে বাড়ছে মৃত্যুও। এ পর্যন্ত অন্তত ৪৫ জন নিহত হয়েছে। এর মধ্যে ১০ জন মারা গেছে পদচাপায়। গ্রেপ্তার হয়েছে প্রায় ৮০০ মানুষ।শনিবার থেকে বেড়ে গেছে সহিংসতা, লুটপাট, অগ্নিসংযোগ। বন্ধ হয়ে গেছে মহাসড়ক। সহিংসতা ঠেকাতে মোতায়েন করা হয়েছে সেনা। বিবিসি জানায়, সোমবার রাতে জোহানেসবার্গের সোয়েটো শহরে একটি শপিং সেন্টারে লুটপাট চলার সময় পদপিষ্ট হয়ে ওই ১০ জন মারা যায়।

প্রেসিডেন্ট সিরিল রামাফোসা দেশে ছড়িয়ে পড়া সহিংসতাকে ১৯৯০ এর দশকের পর থেকে সবচেয়ে ভয়াবহ বলে বর্ণনা করেছেন। লুটপাট ক্রমাগত চলতে থাকলে কিছু এলাকায় খাবারের সঙ্কট দেখা দিতে পারে বলে মঙ্গলবার সাংবাদিকদের জানিয়েছেন পুলিশ মন্ত্রী ভেকি সেলে।

গত মাসে ১৫ মাসের কারাদণ্ডাদেশ পাওয়ার পর গ্রেপ্তার এড়াতে পুলিশের কাছে ধরা দেন জ্যাকব জুমা। পরে তাকে জেলে পাঠানো হয়। এর প্রতিবাদে দেশ জুড়ে জুমার অনুসারীরা বিক্ষোভে ফেটে পড়ে। বিক্ষোভ প্রথম দানা বাঁধে জুমার নিজ প্রদেশ কাওয়াজুলু নাটালে।পরে তা ছড়িয়ে পড়ে।

সহিংসতা বেশি হচ্ছে জুমার নিজ প্রদেশ কাওয়াজুলু নাটাল (কেজেডএন)-এ। এ প্রদেশেই জোহানেসবার্গ অবস্থিত। কাওয়াজুলু নাটালের প্রধান জানান, প্রদেশটিতে এ পর্যন্ত ২৬ জন মারা গেছেন। আর গাউটাং প্রদেশে মারা গেছেন ১৯ জন।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ