Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ইসরায়েলে উদ্বোধন হচ্ছে আরব আমিরাতের দূতাবাস

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯:৩১, ১২ জুলাই ২০২১

ইসরায়েলে উদ্বোধন হচ্ছে আরব আমিরাতের দূতাবাস

ইসরায়েলে উদ্বোধন করা হচ্ছে সংযুক্ত আরব আমিরাতের দূতাবাস। আগামী বুধবার (১৪ জুলাই) তেলআবিবে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে দূতাবাসটি। যাতে উপস্থিত থাকবেন ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হার্জগ। উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করবেন আমিরাতের রাষ্ট্রদূত মোহাম্মদ আল খাজা। দায়িত্ব প্রাপ্তির পর গত ১ মার্চ থেকেই ইসরাইলে অবস্থান করছেন তিনি।

এর আগে নতুন সরকার গঠন করে প্রথম বিদেশ সফরের অংশ হিসেবে সংযুক্ত আরব আমিরাত যান ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ায়ির লাপিদ। গত ২৯ ও ৩০ জুনের এ সফরে তিনি আবুধাবিতে ইসরায়েলি দূতাবাস ও দুবাইয়ে কনস্যুলেট উদ্বোধন করেন।
দুইদিনের এ সফরে আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে ইসরায়েলের নতুন পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক করেন লাপিদ। এসময় তাদের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা, বাণিজ্য, আঞ্চলিক নিরাপত্তাসহ দ্বিপাক্ষিক বেশ কিছু ইস্যুতে আলোচনা হয়েছে। ইসরায়েলের ইতিহাসে প্রথম মন্ত্রী হিসেবে সরকারি সফরে সংযুক্ত আরব আমিরাতে গিয়েছেন ইয়ায়ির লাপিদ।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় গত বছরের আগস্টে পারস্য উপসাগরীয় দুই দেশ, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরাইলের সাথে স্বাভাবিক কূটনীতিক সম্পর্ক স্থাপন করতে সম্মতি জানায়। গত বছরের ১৫ সেপ্টেম্বর তারিখে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে মার্কিন প্রেসিডেন্টের সরকারি বাসভবন হোয়াইট হাউজে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরাইলের সাথে কথিত ইবরাহীমি চুক্তির মাধ্যমে সম্পর্ক স্বাভাবিকীকরণ ও বাণিজ্য, প্রযুক্তি, শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে সহায়তায় চুক্তিবদ্ধ হয়।

চুক্তির অংশ হিসেবে ইতোমধ্যেই সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরাইলে তাদের কূটনীতিক মিশন প্রতিষ্ঠা করেছে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।a

সংবাদটি শেয়ার করুনঃ