Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ফ্রান্সে ইসলাম ধর্মের সমালোচনায় এক তরুণীকে অনলাইনে হয়রানি করায় ১১ জনকে দোষী সাব্যস্ত করেছে আদালত

ইসলাম ধর্মের সমালোচনা করায় ১১ জন আটক

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০১:২১, ৮ জুলাই ২০২১

ইসলাম ধর্মের সমালোচনা করায় ১১ জন আটক

ইসলাম ধর্মের সমালোচনা করায় এক তরুণীকে অনলাইনে হয়রানি করায় ১১ জনকে দোষী সাব্যস্ত করেছে ফ্রান্সের একটি আদালত। মামলায় ১৩ অভিযুক্তের মধ্যে ১১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও অর্থদণ্ড করা হয়েছে। বুধবার রায়ের পর মিলা নামের ওই তরুণী বলেন, ‘আমরা জিতেছি আর আবারও জিতবো।’ ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

মিলার ১৬ বছর বয়সে তার প্রথম ইন্সটাগ্রাম ভিডিও ভাইরাল হয়ে যায়। বর্তমানে তার বয়স ১৮। তার আইনজীবী জানিয়েছেন ভাইরাল হওয়ার পর থেকে প্রায় এক লাখ ঘৃণাবাদী মেসেজ পেয়েছেন। ২৪ ঘণ্টাই পুলিশি সুরক্ষায় জীবন যাপন করতে হচ্ছে তার। স্কুলও ছেড়ে দিতে বাধ্য হন তিনি।

মিলার দাবি, ইন্সটাগ্রামে নিজের যৌনতার কথা প্রকাশ করার পর এক মুসলিম ব্লগার তাকে ‘নোংরা লেসবিয়ান’ আখ্যা দেয়। এরপরই ইসলামবিরোধী ভিডিও আপলোড করতে থাকেন তিনি। এরপর অনলাইনে নিপীড়নের শিকার হতে থাকলে মামলা দায়ের করেন মিলা।

মিলার ঘটনায় ফ্রান্সে বাকস্বাধীনতা এবং ধর্ম অবমাননা নিয়ে বিতর্ক আবারও সামনে আসে। এছাড়া স্কুলশিক্ষার্থীদের অনলাইনে সুরক্ষা দেওয়ার বিষয়টিও সামনে আসে।

অনলাইন হয়রানির ঘটনায় গত জুনে দশ পুরুষ ও তিন নারীর বিচার শুরু হয়। ফ্রান্সের বিভিন্ন অংশের এসব বাসিন্দার কয়েকজনের বিরুদ্ধে মৃত্যুর হুমকি পাঠানোর অভিযোগ রয়েছে। তবে এক জনের বিরুদ্ধে প্রমাণ না পাওয়ায় অভিযোগ প্রত্যাহার করে নেওয়া হয় আর আরেকজনকে পদ্ধতিগত কারণে মুক্তি দেওয়া হয়।

বাকি ১১ আসামীকে চার থেকে ছয় মাসের বাতিল কারাদণ্ড দেওয়া হয়েছে। এর অর্থ অন্য কোনও অপরাধে দোষী প্রমাণিত হলে তাদের এই দণ্ড ভোগ করতে হবে। এছাড়া দণ্ডিত কয়েক জনকে দেড় হাজার ইউরো পর্যন্ত জরিমানা করা হয়েছে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ