Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

অনিশ্চয়তার মধ্যেই নেপালে মধ্যবর্তী নির্বাচনের ঘোষণা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৬:০৯, ৭ জুলাই ২০২১

অনিশ্চয়তার মধ্যেই নেপালে মধ্যবর্তী নির্বাচনের ঘোষণা

নেপালে মধ্যবর্তী নির্বাচনের তফসিল ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। অনিশ্চয়তার মধ্যেই নির্বাচন কমিশনের পক্ষ থেকে এ ঘোষণা এলো। ঘোষিত তফসিল অনুযায়ী, ১৫ জুলাই থেকে নির্বাচনী প্রক্রিয়া শুরু হওয়ার কথা রয়েছে।

নেপালের নির্বাচন কমিশন স্থানীয় সময় গত সোমবার মধ্যবর্তী নির্বাচনের তফসিল ঘোষণা করে। তফসিল অনুযায়ী, নির্বাচনে অংশ নেওয়ার জন্য ১৫ থেকে ৩০ জুলাইয়ের মধ্যে রাজনৈতিক দলগুলোকে কমিশনে নিবন্ধন করতে হবে। নির্বাচনের জন্য রাজনৈতিক দলগুলোর নিবন্ধনের এ আবেদন জুলাই মাসের শেষ দিকে যাচাই ও অনুমোদন করা হবে। আগামী ৭ আগস্ট তা প্রকাশ করবে কমিশন। খবর এনডিটিভির।

প্রথম দফার নির্বাচন আগামী ১২ নভেম্বর অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে অংশ নেওয়ার জন্য প্রার্থীদের আগামী ৭ ও ৮ অক্টোবর মনোনয়নপত্র জমা দিতে হবে। আর দ্বিতীয় দফার নির্বাচন হওয়ার কথা রয়েছে ১৯ নভেম্বর। এতে অংশ নিতে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দিতে হবে ১৬ ও ১৭ অক্টোবর।

এদিকে, ভোট নিয়ে অনিশ্চয়তা কাজ করছে। কারণ, নেপালের আইনসভার নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ভেঙে দেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে দেশটির সর্বোচ্চ আদালতে আবেদন করা হয়েছে। এ রকম অন্তত ৩০টি আবেদন আদালতে জমা পড়েছে।

সংবাদটি শেয়ার করুনঃ