Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

পারমাণবিক শক্তি বাড়াচ্ছে চীন

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১০:৪৭, ৪ জুলাই ২০২১

আপডেট: ১৩:০৩, ৪ জুলাই ২০২১

পারমাণবিক শক্তি বাড়াচ্ছে চীন

পারমাণবিক শক্তি বাড়িয়েছে চীন। এতটাই বাড়িয়েছে যে তারা এখন বিশ্বের এক নম্বর ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রের সঙ্গে পাল্লা দেওয়ার ক্ষমতা রাখে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের একটি একটি সংস্থা উপগ্রহ চিত্র বিশ্লেষণ করে এমন তথ্য জানিয়েছে। সংস্থাটি চীন উত্তর-পশ্চিমের ইয়ুমেন শহরের কাছের মরুভূমিতে ক্ষেপণাস্ত্র মজুত করার ১২০টি নতুন গোডাউন (সাইলো) তৈরি করেছে বলে জানিয়েছে।

এছাড়া যুক্তরাষ্ট্রের কংগ্রেসে গত বছর দাখিল করা এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, মার্কিন প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনের ধারণা, চীন যেভাবে তার সামরিক সক্ষমতা বাড়াচ্ছে ও এর আধুনিকায়ন করছে, তাতে দেশটি পারমাণবিক যুদ্ধাস্ত্রের সংখ্যা অচিরেই অন্তত দ্বিগুণ করে তুলবে।

আমেরিকার সংস্থাটির ধারণা, চীনের কাছে প্রায় ২৫০ থেকে ৩৫০টি পারমাণবিক অস্ত্র রয়েছে। তবে ১২০টি সাইলোতে আলাদা করে নতুন কত সংখ্যক নিউক্লিয়ার মিসাইল আছে তা জানা নেই মার্কিন সংস্থাটির। এমনও হতে পারে বহির্বিশ্বকে বোকা বানাতেই নতুন ১২০টি সাইলো নির্মাণ করেছে চীন। স্নায়ু যুদ্ধের সময় স্বয়ং আমেরিকা নিজেই এই কৌশল গ্রহণ করেছিল।

গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র চীনের পারমাণবিক কর্মসূচির দ্রুত অগ্রগতি উদ্বেগজনক বলে মন্তব্য করেছে।ওয়াশিংটন বারবারই চীন ও রাশিয়ার প্রতি নতুন অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তিতে যোগ দেওয়ার আহ্বান জানাচ্ছে। তবে বেইজিং এতে সাড়া দিচ্ছে না। উপরন্তু দেশটি অস্ত্র কর্মসূচি নাটকীয়ভাবে এগিয়ে নিচ্ছে।

সংবাদটি শেয়ার করুনঃ