Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

হামলাকারী রবার্ট ই ক্রিমো গ্রেফতার

শিকাগোতে স্বাধীনতা দিবসের শোভাযাত্রায় গুলিতে নিহত ৬

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:২৪, ৫ জুলাই ২০২২

শিকাগোতে স্বাধীনতা দিবসের শোভাযাত্রায় গুলিতে নিহত ৬

সোমবার সকালে আমেরিকার স্বাধীনতা দিবসের প্যারেড শুরু হওয়ার প্রায় সঙ্গে সঙ্গে বন্দুকবাজের হামলা । ঘটনাটি ঘটেছে শিকাগোর শহরতলি হাইল্যান্ড পার্কে। কর্তৃপক্ষ জানিয়েছে, বন্দুকবাজের গুলিতে প্রাণ গিয়েছে অন্তত ৬ জনের, আহত হয়েছেন ৩০ জনেরও বেশি মানুষ।

স্থানীয় সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, হাইল্যান্ড পার্কের রাস্তায় ৪ জুলাইয়ের প্যারেড শুরু হওয়ার মিনিট দশেকের মধ্যেই এক বন্দুকবাজ প্যারেড লক্ষ করে একটি রিটেল স্টোরের ছাদ থেকে এলোপাথাড়ি গুলি চালায়।

শিকাগোর শহরতলির হাইল্যান্ড পার্কে অবস্থাপন্ন মানুষদের বাস। সেখানে স্বাধীনতা দিবসের প্যারেড দেখার জন্য রাস্তার ধারের ফুটপাতে বহু মানুষ বসেছিলেন। সোশ্যাল মিডিয়ায় প্রচারিত এক ভিডিও-য় দেখা যাচ্ছে, হাইল্যান্ড পার্কের রাস্তায় বন্দুকের গুলি চলতেই প্যারেডে অংশগ্রহণকারীরা আতঙ্কে এ-দিক ও-দিকে ছোটাছুটি শুরু করে দিয়েছেন।

ভিডিও-য় পরের ফ্রেমেই দেখা যাচ্ছে, রাস্তার ধারে বসা মানুষজন লাফ দিয়ে উঠে পড়ে দৌড়োচ্ছেন। ‘বন্দুকের গুলি’, ‘বন্দুকের গুলি’ (গানশটস) বলে পিছন থেকে চিৎকার শোনা যাচ্ছে।

দুপুরের একটু পরেই হাইল্যান্ড পুলিশ জানিয়েছে, এটা একটা ‘সক্রিয় ঘটনা’। ঘটনাস্থল থেকে দূরে থাকতে জনসাধারণের প্রতি আবেদন জানিয়েছে তারা।

নর্থশোর ইউনিভার্সিটি হেলথ্‌ সিস্টেম জানিয়েছে, ২৬ জনকে হাইল্যান্ড পার্ক হসপিটালে নিয়ে যাওয়া হয়েছে, আর ৫ জনকে নিয়ে যাওয়া হয়েছে ইভানস্টোন হসপিটালে। বেশির ভাগ মানুষই বন্দুকের গুলিতে আহত হয়েছেন। তবে কেউ কেউ মানুষের হুড়োহুড়িতে জখম হয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, তাঁরা বেশ কয়েকটা গুলির আওয়াজ শুনেছেন। একজন জানিয়েছেন, তিনি ২০টা গুলির আওয়াজ পেয়েছেন।

মাইলস জেরেমস্কি নামে এক ব্যক্তি ‘দ্য সান টাইমস’-কে বলেছেন, “আমি ২০ থেকে ২৫টা গুলির শব্দ শুনেছি। পর পর গুলি চলেছে। সুতরাং এটা নামমাত্র হ্যান্ডগান বা শটগানের কম্মো নয়।”  

শিকাগো সান টাইমস-এর এক রিপোর্টার কম্বলে ঢাকা তিনটি রক্তাক্ত মৃতদেহ দেখেছেন ঘটনাস্থলে।

বন্দুকবাজের এই হামলার পরে ৪ জুলাইয়ের সমস্ত অনুষ্ঠান বাতিল বলে ঘোষণা করা হয়েছে হাইল্যান্ড পার্ক পুলিশের তরফে। তারা এক ফেসবুক পোস্টের মাধ্যমে জানিয়েছে, “হাইল্যান্ড পার্কের কেন্দ্রস্থলে যে ঘটনা ঘটেছে তা নিয়ে হাইল্যান্ড পুলিশ সক্রিয়। ৪ জুলাইয়ের সমস্ত অনুষ্ঠান বাতিল করা হয়েছে। অনুগ্রহ করে হাইল্যান্ড পার্কের কেন্দ্রস্থলে কেউ যাবেন না। কেউ যদি সেখানে থাকেন তা হলে নিরাপদ জায়গায় আশ্রয় নিন। আরও তথ্য পাওয়া গেলে তা জনগণকে জানানো হবে।”

হাইল্যান্ড পুলিশ, ইলিনয় স্টেট পুলিশ সশস্ত্র হয়ে ঘটনাস্থলে টহলাদারি চালাচ্ছে এবং বন্দুকবাজের তল্লাশি করছে। এফবিআই-ও ঘটনাস্থলে এজেন্ট পাঠিয়েছে।

এদিকে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে হামলাকারী বন্দুকধারী যুবককে গ্রেফতার করেছে পুলিশ।

তার নাম রবার্ট ই ক্রিমো থ্রি, বয়স ২২ বছর। হামলায় শক্তিশালী বন্দুক ব্যবহার করেন ক্রিমো। একটি ভবনের ছাদ থেকে লোকজনকে লক্ষ্য করে গুলি চালান তিনি।

মার্কিন যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের শিকাগো শহরের হাইল্যান্ড পার্কে হামলা চালায় এই তরুণ। ওই ঘটনায় কমপক্ষে ছয়জন নিহত হয়েছেন। আহত হন আরও ২৪ জন।

কে এই রবার্ট ই ক্রিমো থ্রি?

ক্রিমো একজন অপেশাদার র‌্যাপার ও গীতিকার। তিনি ‘অ্যাওয়েইক দ্য র‌্যাপার’ নামের ব্যানারে গান তৈরি করেন।

তিনি ২০১৬ সালে তার প্রথম গান ‘বাই দ্য পন্ড’ প্রকাশ করেছিলেন। পরে তা কোনও কারণ ছাড়াই সঙ্গীত স্টোর এবং স্ট্রিমিং থেকে সরিয়ে নেওয়া হয়। তবে তার আগে এটি ৩০ লাখেরও বেশি স্ট্রিম হয়।

পুলিশ তার নাম প্রকাশ করার সময় ক্রিমোর ফেসবুক ও ইনস্টাগ্রাম পেজগুলো সরিয়ে দেওয়া হয়েছে। সেই সঙ্গে বন্ধ করে দেওয়া হয় তার ইউটিউব চ্যানেলটিও। তবে ক্রিমোর অনলাইনে আপলোড করা ভিডিওগুলোর একটি সিরিজ এখনও রয়ে গেছে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected]। আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ