Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

থেরানোস প্রতিষ্ঠাতা এলিজাবেথ হোমসের ৮০ বছরের দণ্ড হতে পারে

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৮:২১, ৭ জানুয়ারি ২০২২

থেরানোস প্রতিষ্ঠাতা এলিজাবেথ হোমসের ৮০ বছরের দণ্ড হতে পারে

 বিনিয়োগকারীদের সঙ্গে প্রতারণার মামলার বিচারে দোষী সাব্যস্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের আলোচিত স্বাস্থ্য প্রযুক্তি কোম্পানি থেরানোসের প্রতিষ্ঠাতা এলিজাবেথ হোমস।

ক্যালিফোর্নিয়ার ফেডারেল আদালতে কয়েক মাস ধরে চলা যুগান্তকারী বিচার শেষে জুরিরা এ রায় ঘোষণা। বিনিয়োগকারীদের সঙ্গে প্রতারণার ষড়যন্ত্র এবং ইলেকট্রনিক মাধ্যমে প্রতারণার তিন ঘটনাসহ তার বিরুদ্ধে চারটি অভিযোগের সন্দেহাতীত প্রমাণ পেয়েছেন তারা।

এসব অপরাধের প্রতিটির জন্য হোমসের সর্বোচ্চ ২০ বছর করে সাজা হতে পারে বলে বিবিসি প্রতিবেদনে বলা হয়। সে হিসেবে তার সর্বোচ্চ ৮০ বছরের কারাদণ্ড হতে পারে।

‘রক্তের কয়েক ফোঁটা দিয়ে রোগ শনাক্ত করতে পারে’ এমন প্রযুক্তি নিয়ে হোমস ‘জেনেশুনে’ মিথ্যা বলেছিলেন বলে রাষ্ট্রপক্ষের কৌঁসুলিদের অভিযোগ। তবে হোমস এসব অভিযোগ অস্বীকার করেই আসছিলেন।

রায় ঘোষণার পরও হোমসকে জেলহাজতে নেওয়া হয়নি। সাজা ঘোষণার দিন ঠিক হয়নি, পরের সপ্তাহে শুনানির দিন আছে।

এলিজাবেথ হোমসের বিরুদ্ধে ১১টি অভিযোগ আনা হয়েছিল। এর মধ্যে জনগণকে প্রতারণার চারটিতে তিনি নির্দোষ সাব্যস্ত হয়েছেন। বাকি তিনটির বিষয়ে জুরিরা ঐকমত্যে পৌঁছাতে পারেননি। পরে চারটি অভিযোগ নিয়ে সর্বসম্মত রায় আসে।

সিলিকন ভ্যালির একসময়ের প্রিয় কোম্পানি থেরানোসের মূল্য কোনো এক সময় ৯০০ কোটি ডলার হয়েছিল। স্বাস্থ্যসেবা খাতে আমূল পরিবর্তন আনার প্রতিশ্রুতি দিয়ে শুরু করেছিল কোম্পানিটি। কিন্তু এর প্রধান পণ্য রক্ত পরীক্ষার প্রযুক্তি অকার্যকর বলে ২০১৫ সালে ওয়াল স্ট্রিট জার্নালে প্রতিবেদন ছাপার পর গুমর ফাঁস হয়ে যায়।

প্রায় চার মাস ধরে চলা এই বিচারে জুরিদের মধ্যে আটজন ছিলেন পুরুষ ও চারজন নারী।

সংবাদটি শেয়ার করুনঃ