Channel786 is a Community News Network

যুক্তরাষ্ট্রের সংগ্রহে রয়েছে ৩৭৫০ পারমাণবিক বোমা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৫৭, ৭ অক্টোবর ২০২১

যুক্তরাষ্ট্রের সংগ্রহে রয়েছে ৩৭৫০ পারমাণবিক বোমা

যুক্তরাষ্ট্রের সংগ্রহে থাকা পারমাণবিক বোমার সংখ্যা প্রকাশ করেছে পররাষ্ট্র মন্ত্রণাণলয়। এক বিবৃতিতে জানানো হয়েছে, বর্তমানে তাদের সংগ্রহে রয়েছে ৩ হাজার ৭৫০টি পারমাণবিক বোমা। 

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, ২০২০ সালের সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের সংগ্রহে এই পরিমাণ পারমাণবিক বোমা ছিল। ২০০৩ সালে এই সংখ্যা ছিল ১০ হাজারেরও বেশি। 

যুক্তরাষ্ট্রের কাছে সবচেয়ে বেশি পারমানবিক বোমা ছিল শীতল যুদ্ধের সময়, ১৯৬৭ সালে। ওই বছর দেশটির সংগ্রহে থাকা মোট বোমার সংখ্যা ছিল ৩১ হাজার ২৫৫টি। ১৯৮৯ সালে বার্লিন প্রাচীর পতনের সময় যুক্তরাষ্ট্রের কাছে ২২ হাজার ২১৭টি পরমাণু অস্ত্র ছিল বলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশ করা তথ্যে জানা গেছে।

সবশেষ ২০১৭ সালের সেপ্টেম্বরে পরমাণু অস্ত্রের তথ্য জানিয়েছিল যুক্তরাষ্ট্র। তারপর থেকে এমন তথ্য প্রকাশে নিষেধাজ্ঞা জারি করেছিল ট্রাম্প প্রশাসন। গত ৫ অক্টোবর আবারও পরমাণু বোমার তথ্য প্রকাশ শুরু করেছে বাইডেন প্রশাসন।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ