Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ইডা, জরুরি অবস্থা জারি

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ১৯:২৬, ২৮ আগস্ট ২০২১

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ইডা, জরুরি অবস্থা জারি

লুইজিয়ানা কোস্টলাইনের দিকে ধেয়ে আসছে হারিকেন ইডা। শক্তিশালী এই ঘূর্ণিঝড়ের আঘাতের আশংকায় নিউ অরলিন্সের মেয়র বাসিন্দাদেরকে স্থানান্তর করার নির্দেশ দিয়েছেন।

শুক্রবারে ( ২৭ আগস্ট) একটি প্রেস কনফারেন্সে মেয়র লাটোয়া ক্যান্ট্রেল যেসকল বাসিন্দারা শহরের লিভি সিস্টেমের বাইরে থাকে তাদেরকে সুরক্ষিত স্থানে যাওয়ার নির্দেশ দেন।

লেভি হচ্ছে বন্যা ঠেকানো দেয়ালের ব্যবস্থা যা নিচু নিউ অরলিন্সকে রক্ষা করার জন্য ২০০৫ সালে নির্মাণ করা হয়।

ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে যে রোববারের মধ্যে ইডা আরো শক্তিশালী হতে পারে।

ইতোমধ্যে ঘূর্ণিঝড়টির কারণে কিউবাতে ভারী বৃষ্টি ও শক্তিশালী বাতাস দেখা গিয়েছে।

ঝড়ের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব এখনো পরিষ্কার না। তবে, সমুদ্রপৃষ্ঠের বর্ধিত তাপমাত্রা উপরের বাতাসকে উষ্ণ করে ও ঘূর্ণিঝড়ের জন্য শক্তির যোগান দেয়। যার ফলে ঘূর্ণিঝড় আরো শক্তিশালী হয়।

জলবায়ু বিশেষজ্ঞরা জানায় যে রবিবার ম্যাক্সিকো উপসাগরের উত্তর উপকূলে যখন ঝড়টি পৌঁছাবে, তখন সেটি ক্যাটাগরি ৪ শক্তিতে থাকবে।

ন্যাশনাল ওয়েদার সার্ভিসের আবহাওয়াবিদ বেঞ্জামিন স্কট বলেন, ‘যারা প্রস্তুত না তাদের জন্য এটি একটি জীবন পরিবর্তনকারী ঝড় হবে।,

শুক্রবারে দক্ষিণ কিউবাতে ঘূর্ণিঝড় ইডা আঘাত হানে। আইল অফ ইয়ুথে ঘূর্ণিঝড়টি ১২০ কিমি/ঘণ্টা গতিবেগে আঘাত হানে।

কাকতালীয়ভাবে, রোববারে হ্যারিকেন ক্যাটরিনার ১৬তম বার্ষিকী। ঘূর্ণিঝড় ক্যাটরিনা ২০০৫ সালে নিউ অরলিন্সে আঘাত হানে।ক্যাটরিনার কারণে শহরটির শতকরা ৮০ ভাগ অংশ প্লাবিত হয় ও ১ হাজার ৮০০ জন নিহত হয়।

কিউবা ও মার্কিন যুক্তরাষ্ট্র উভয় দেশেই বিপজ্জনক ঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছে। বিশেষজ্ঞরা বলেছেন যে জোয়ারের সময় যদি ঘূর্ণিঝড় আঘাত হানে, তাহলে সেটি নিউ অরলিন্স শহরের লেভি সিস্টেমের উপর দিয়ে যাবে ও শহর সমুদ্রের পানি দিয়ে প্লাবিত হবে।

শুক্রবার বিকেলে ন্যাশনাল হারিকেন সেন্টার একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে যে মেক্সিকো উপসাগরের উষ্ণ জল ঝড়টিকে আরো শক্তিশালী করে তুলছে। ঘূর্ণিঝড়টির কারণে মিসিসিপি ও আলাবামা রাজ্যেও বন্যা দেখা দিতে পারে।

গভর্নর বেল এডওয়ার্ডস শনিবার সন্ধ্যায় জরুরি অবস্থা ঘোষণা করেছে ও রাজ্যের উপকূলে বসবাসকারী বাসিন্দাদেরকে আশ্রয় নেওয়ার নির্দেশ দিয়েছেন। হোয়াইট হাইউস বলেছে যে কেন্দ্রীয় সরকারও জরুরি সহায়তা প্রদানের পরিকল্পনা করছে।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ