Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

হাসপাতালে বাড়ছে করোনা রোগী, শিশুদের মধ্যেও সংক্রমণ ব্যাপক

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ১৯:১৯, ২৮ আগস্ট ২০২১

হাসপাতালে বাড়ছে করোনা রোগী, শিশুদের মধ্যেও সংক্রমণ ব্যাপক

বৃহস্পতিবারে (২৬ আগস্ট) আমেরিকার হাসপাতালগুলোতে করোনার কারণে ১ লাখ আমেরিকান চিকিৎসাধীন অবস্থায় ছিলো। বিগত ৮ মাসের মধ্যে এই সংখ্যা সর্বোচ্চ। ডিপার্টমেন্ট অফ হেলথ এন্ড হিউম্যান সার্ভিসেস জানায় যে অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে করোনার হার বৃদ্ধি পাচ্ছে।

বিগত এক মাসে করোনার কারণে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। সিডিসি জানিয়েছে, বিগত সপ্তাহে প্রতি ঘণ্টায় গড়ে ৫০০ জন করোনা রোগী হাসপাতালে ভর্তি হয়েছে।

২০২১ সালের ৬ জানুয়ারি, আমেরিকায় ১ লাখ ৩২ হাজার ৫১ জন মানুষ করোনার কারণে হাসপাতালে ভর্তি হয়েছিলো যা এখন পর্যন্ত সর্বোচ্চ।

২০২১ এর শুরুতে টিকা কার্যক্রম দ্রুত প্রসারিত হওয়ায় হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যা কমা শুরু করে। জুন মাসের ২৮ তারিখে হাসপাতালগুলোতে ১৩ হাজার ৮৪৩ জন ব্যক্তি করোনার জন্য চিকিৎসাধীন অবস্থায় ছিলো যা এখন পর্যন্ত সর্বনিম্ন।

কিন্তু অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে জুলাই মাস থেকে হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যা বাড়া শুরু করে। নতুন এই প্রাদুর্ভাবের কেন্দ্র আমেরিকার দক্ষিণভাগ হলেও এর প্রভাব সারাদেশেই লক্ষ্য করা যায়।

মার্কিন ডিপার্টমেন্ট অফ হেলথ এন্ড হিউমেন সার্ভিসেস জানিয়েছে, ফ্লোরিডাতে সর্বাধিক সংখ্যক মানুষ করোনার কারণে হাসপাতালে ভর্তি হয়েছে। তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে টেক্সাস ও ক্যালিফোর্নিয়া অবস্থান করছে। আলাবামা, জর্জিয়া ও ফ্লোরিডার আইসিইউগুলোর শতকরা ৯৫ ভাগই করোনা রোগী দ্বারা ভর্তি।

টিকা গ্রহণ করেনি এমন জনগোষ্ঠীর মধ্যেই করোনার হার বৃদ্ধি পাচ্ছে। এর পাশাপাশি ডেল্টা ভ্যারিয়েনটের কারণে শিশুদের মধ্যে করোনার হার অস্বাভাবিকতারে বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে আমেরিকায় ২ হাজার শিশু করোনার কারণে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আছে।

করোনার কারণে হাসপাতালে ভর্তি হওয়া ব্যক্তিদের মধ্যে শতকরা ২ দশমিক ৩ ভাগই শিশু। করোনার কারণে হাসপাতালে ভর্তি হওয়া শিশুদের শতকরা ৩২ ভাগই ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা ও টেক্সাসের বাসিন্দা। বারো বছরের নিচের কেউ টিকা গ্রহণ করতে পারে না বিধায় শিশুদের করোনার হার বৃদ্ধি পাচ্ছে।

দেশটি আশা করছে যে শরৎকালের মধ্যে বাচ্চাদের মাঝে ফাইজার টিকা প্রয়োগের অনুমোদন পাওয়া যাবে।

দেশের শীর্ষস্থানীয় সংক্রামক রোগ বিশেষজ্ঞ এন্থনি ফাউচি বলেছেন যে টিকা গ্রহণের প্রক্রিয়া বৃদ্ধি পেলে আগামী বছরের মধ্যে করোনাকে নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে।

সিডিসি জানিয়েছে যে আমেরিকার মোট জনসংখ্যার শতকরা ৬১ ভাগ কমপক্ষে টিকার এক ডোজ গ্রহণ করেছে। 


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ