Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

এশিয়া সফরে গেলেন কামালা হ্যারিস, আফগানিস্তান ইস্যুতে বিতর্ক

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২০:৪৫, ২১ আগস্ট ২০২১

এশিয়া সফরে গেলেন কামালা হ্যারিস, আফগানিস্তান ইস্যুতে বিতর্ক

আফগানিস্তান বিষয়ে চাপের মুখে রয়েছে যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসন। এরই মধ্যে ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস প্রথমবারের মতো এশিয়া সফরে গেছেন।

শুক্রবার (২০ আগস্ট) এশিয়ার দেশ সিঙ্গাপুরের উদ্দেশ্যে রওনা হোন হ্যারিস। সিঙ্গাপুর থেকে পরবর্তীতে ভিয়েতনাম যাবেন তিনি।

এর আগে জুন মাসে ম্যাক্সিকো এবং গুয়াতেমালায় সফর করেন হ্যারিস। প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তারা জানান, এবার গ্লোবাল হেলথ, ইকোনমিক পার্টনারশিপ এবং সিকিউরিটি বিষয়ে আলোচনা করবেন হ্যারিস৷

সিঙ্গাপুর ভ্রমণে কামালা হ্যারিস প্রেসিডেন্ট হালিমাহ ইয়াকুব ও প্রধানমন্ত্রীর সাথে বৈঠক করবেন। সেই সাথে অত্র অঞ্চলে যুদ্ধ জাহাজ পাঠানো বিষয়ে আলোচনার কথা রয়েছে।

এরপর ভিয়েতনামে তিনি অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশনস হেলথ মিনিস্টারদের সাথে ভার্চুয়াল বৈঠকে যোগ দেবেন। এরপর ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) আঞ্চলিক অফিস পরিদর্শন করবেন তিনি। যুক্তরাষ্ট্রে আসার পথে তিনি হাওয়াইতে নিয়োজিত সৈন্যদের সাথে সাক্ষাৎ করবেন।

হ্যারিস এই সফরে চীনের ক্রমবর্ধমান আধিপত্য নিয়েও আলোচনা করবেন। সাউথ চায়না সমুদ্র এবং বানিজ্য সংক্রান্ত বিভিন্ন নীতি নিয়ে আলোচনা করবেন তিনি।

বাইডেন প্রশাসনের এক উচ্চপদস্থ কর্মকর্তা বলেন, 'প্রশাসন একটি উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক রিজিওন নিয়ন্ত্রণ করতে চায়। এটি একটি ভবিষ্যৎ পরিকল্পনা এবং ভাইস প্রেসিডেন্ট এটি বাস্তবায়নে সফরে যাচ্ছেন'।

তারা বলেন, 'আমরাও ইন্দো-প্যাসিফিক অঞ্চলের অংশ এবং এই রিজিওনে থাকার অধিকার ও কর্তব্য রয়েছে'।

তবে এই সফর নিয়ে বিতর্ক রয়েছে। চলমান আফগানিস্তান ইস্যু মোকাবিলা না করে কামালা হ্যারিসের এই সফরের সমোলচনা করছেন নিন্দুকেরা।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ