Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

নিজ নাগরিকদের ফেরাতে আফগানিস্তানে আরও সেনা পাঠাচ্ছে যুক্তরাজ্য

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯:৫২, ১৭ আগস্ট ২০২১

নিজ নাগরিকদের ফেরাতে আফগানিস্তানে আরও সেনা পাঠাচ্ছে যুক্তরাজ্য

আফগানিস্তান থেকে ব্রিটিশ নাগরিক ও তাদের সঙ্গে কাজ করা আফগানদের ফেরাতে সেখানে আরও ২০০ সেনা পাঠাচ্ছে যুক্তরাজ্য। এ নিয়ে মোট ৯০০ ব্রিটিশ সেনা আফগানিস্তানে কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে টহলের জন্য কাজ করবেন।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, আফগানিস্তানের রাজধানী কাবুল তালেবানের নিয়ন্ত্রণে আসার পর দেশটির নাগরিকদের মধ্যে উদ্বেগ সৃষ্টি হয়েছে। এর প্রভাব পড়েছে কাবুল বিমানবন্দরে। সেখানে একধরনের বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়েছে। কারণ, যেকোনো মূল্যে আফগানরা দেশ ছাড়তে চাইছে। ফলে অনেক আফগান হুড়োহুড়ি করে উড়োজাহাজে ওঠার চেষ্টা করেছেন। এতে বেশ কয়েকজনের মৃত্যুও হয়েছে। এই বিশৃঙ্খল পরিস্থিতি সামাল দিতে এবং ব্রিটিশ ও সহযোগী আফগানদের ফেরা নিশ্চিত করতে কাজ করবেন সেনারা।

 

এ প্রসঙ্গে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব বলেন, কাবুল থেকে ৩৫০ ব্রিটিশ সেনা ও তাঁদের সঙ্গে কাজ করা আফগানকে যুক্তরাজ্যে আনা হবে। তিনি বলেন, আফগানিস্তান থেকে কী পরিমাণ শরণার্থী নেওয়া হবে, সেই বিষয় বিবেচনা করছে দেশটির সরকার।

 

ডোমিনিক রাব বলেন, ‘আফগানিস্তানে যে পরিস্থিতি হয়েছে, তা আমরা চাইনি। কিন্তু নতুন এই বাস্তবতার সঙ্গে আমাদের কাজ করতে হবে।’ তিনি বলেন, ২৯৮ জন আফগান যাঁরা কাজ করেছেন, যুক্তরাজ্যের সঙ্গে তাঁরা গত এক সপ্তাহে এসেছেন। এরপর গতকাল সোমবার সন্ধ্যায় স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, এ ছাড়া প্রায় সাড়ে তিন হাজার আফগানকে নেওয়া হবে। তাঁদের পুনর্বাসন করা হবে। যাঁদের ফিরিয়ে নেওয়া হচ্ছে, তাঁদের মধ্যে রয়েছে দোভাষী, কর্মী ও তাঁদের পরিবারের সদস্যরা।

এদিকে আফগানিস্তান থেকে নিজেদের নাগরিকদের ফিরিয়ে আনা অব্যাহত রেখেছে যুক্তরাজ্য। আজ মঙ্গলবার সকালে ১৫০ ব্রিটিশ নাগরিক নিয়ে একটি উড়োজাহাজ দেশটিতে অবতরণ করার কথা। এ ছাড়া আফগানিস্তানে থাকা নাগরিকদের দেশে ফেরার পরামর্শ দিচ্ছে যুক্তরাজ্য।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ