Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

কত্ত বড় মুরগি!

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯:১৮, ৭ আগস্ট ২০২১

কত্ত বড় মুরগি!

বিবর্তনের ধারায় আমাদের চেনা মোরগ-মুরগিরা এসেছে হাজার দশেক বছর হলো। এর মধ্যে কিছু জাত গেছে হারিয়ে, আবার ক্রস ব্রিডিংয়ে এসেছে অনেক নতুন জাত। ওদের মধ্যে সিংহাসনে বসে আছে ‘জার্সি জায়ান্ট’। এ জাতই এখন মুরগিকূলের শিরোমণি! একেকটি জার্সি জায়ান্ট-এর ওজন কমসে কম ৮ কেজি। একটার ওজন সর্বোচ্চ ৯ কেজিও দেখা গেছে।

নামেই বোঝা যায় এ মুরগির আবির্ভাব আমেরিকার নিউজার্সি রাজ্যে। ১৯ শতকের শেষের দিকে জন ও থমাস ব্ল্যাক নামের দুই খামারি ভাবছিলেন, টার্কির ওপর চাপ কমাতে হবে। বিকল্প হিসেবে দরকার বিশালাকার মুরগি। এরপর তারা ব্ল্যাক জাভা, ব্ল্যাক লাংসান ও ডার্ক ব্রাহ্মা জাতের মুরগির ক্রস ব্রিডিং করে নিয়ে আসেন জার্সি জায়ান্ট।

আকারে বিশাল হলেও এ ধরনের মুরগি বাড়ে খুব ধীরগতিতে। যার কারণে মাংসের জন্য ব্রয়লারের বিকল্প হয়ে ওঠেনি এরা। বিশ্বজুড়ে তেমন একটা ছড়িয়েও যায়নি।

দাঁড়ালে ২৬ ইঞ্চি পর্যন্ত লম্বা হয় এগুলো। তবে মোটেও আগ্রাসী নয়। বরং অন্যসব জাতের চেয়ে বেশ শান্তশিষ্ট এরা। মানুষের সঙ্গেও বেশ খাতির হয়ে যায়। যার কারণে লোকে এ প্রজাতির মুরগি পালন করে শখের বশেই।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ