Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

আলোচনায় ফিরতে রাইসির প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯:১৬, ৭ আগস্ট ২০২১

আলোচনায় ফিরতে রাইসির প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান

পারমাণবিক আলোচনা পুনরায় শুরুর জন্য ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র সতর্ক করে বলেছেন, কূটনীতির জানালা সব সময়ের জন্য খোলা থাকবে না। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে গিয়ে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের পর থেকেই উভয় দেশের সম্পর্কে টানাপড়েন বিরাজ করছে।

বৃহস্পতিবার ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি শপথ নিয়েছেন। গত জুনের নির্বাচনে জয়লাভের পর নিয়ম অনুযায়ী পার্লামেন্টে শপথ গ্রহণ করেন তিনি। পশ্চিমা দুনিয়ায় অপেক্ষাকৃত মডারেট বলে বিবেচিত হাসান রুহানির জায়গায় প্রেসিডেন্টের দায়িত্ব নিলেন কট্টরপন্থী বলে বিবেচিত রাইসি।

শপথ অনুষ্ঠানে তিনি বলেছেন, ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞার অবসানে যে কোনও কূটনৈতিক পরিকল্পনাকে সমর্থন জানাবেন তিনি।

রাইসি বলেন, ইরানের ওপর যুক্তরাষ্ট্রের সব বেআইনি নিষেধাজ্ঞা প্রত্যাহার হতে হবে।

পশ্চিমা দেশগুলো ইরানের বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র তৈরির চেষ্টার অভিযোগ করে আসছে। তেহরান এই অভিযোগ করে আসছে।

শপথ অনুষ্ঠানে রাইসির বক্তব্যের প্রতিক্রিয়ায় মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেন, আমরা ইরানকে দ্রুত আলোচনার টেবিলে ফিরে আসার আহ্বান জানাই যাতে করে আমাদের কাজের উপসংহারে পৌঁছানো যায়।

তিনি আরও বলেন, প্রেসিডেন্ট রাইসির প্রতি আমাদের বার্তা একই। যুক্তরাষ্ট্র নিজেদের ও অংশীদারদের জাতীয় নিরাপত্তা স্বার্থ অক্ষুণ্ন রাখবে। আমরা আশা করি ইরান এই সুযোগ কাজে লাগিয়ে কূটনৈতিক সমাধান এগিয়ে নেবে।

তিনি আরও বলেন, কিন্তু এই প্রক্রিয়া অনির্দিষ্টকাল চলতে পারে না।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ