Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

সমলিঙ্গ জুটির সন্তানরাও যুক্তরাষ্ট্রে নাগরিকত্বের জন্য বিবেচ্য হব

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৩:৫৪, ৭ আগস্ট ২০২১

সমলিঙ্গ জুটির সন্তানরাও যুক্তরাষ্ট্রে নাগরিকত্বের জন্য বিবেচ্য হব

যেসব সমলিঙ্গ জুটির সন্তান যুক্তরাষ্ট্রের বাইরে অ্যাসিস্টেড রিপ্রোডাক্টিভ টেকনোলজির মাধ্যমে জন্ম নিয়েছে, তাদের জন্য নাগরিকত্ব আবেদনের সুযোগ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে এই ক্ষেত্রে ওই সমলিঙ্গ জুটির অন্তত একজনকে আগে থেকেই যুক্তরাষ্ট্রের নাগরিক হতে হবে৷

এই আইন পাশ সমলিঙ্গ জুটির জয় হিসেবে দেখা হচ্ছে। এর আগে নাগরিকত্ব পেতে হলে পিতা-মাতার সাথে জেনেটিক্যাল সম্পর্ক থাকা বাধ্যতামূলক ছিল।

সারোগ্যাটস বা অন্যান্য মেথড ব্যবহার করে যেসব সমলিঙ্গ জুটি সন্তান গ্রহণ করেছেন, তারা আইনটির সুফল পাবে।

বিশেষজ্ঞরা জানান, এই আইনের সুফল ভোগ করবে যুক্তরাষ্ট্রের বাইরে বসবাসকারী শতশত সমলিঙ্গ জুটি৷

দ্য ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস (ইউএসসিআইএস) বৃহস্পতিবার (৫ আগস্ট) এক বিবৃতিতে জানায়, দেশের বাইরে বিশেষ পদ্ধতিগুলো ব্যবহার করে যেসব সমলিঙ্গ জুটি সন্তান গ্রহণ করেন ও সেই জুটির একজন যদি আমেরিকান থাকেন, তবে তাদের সন্তানেরা নাগরিকত্ব এবং ফ্যামিলি বেনিফিট পাওয়ার জন্য যোগ্য হবে।

এজেন্সির ডিরেক্টর উর জাড্ডু বলেন, নতুন আইন সকল পরিবার ও তাদের প্রিয়জনদের জন্য সুরক্ষা নিশ্চিত করে।

এলজিবিটি অ্যাডভোকেসি গ্রুপ ইমিগ্রেশন ইক্যুয়ালিটির এক্সিকিউটিভ ডিরেক্টর অ্যারন মরিস বলেন, এই আইনের সুফল ভোগ করবে শত শত বাসিন্দা৷ তবে সঠিক সংখ্যা এখনই বলা সম্ভব না।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ