Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

যুক্তরাজ্যে জলবায়ু বিষয়ক বৈঠকে চীনসহ ৫১ দেশ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯:৫১, ২৫ জুলাই ২০২১

যুক্তরাজ্যে জলবায়ু বিষয়ক বৈঠকে চীনসহ ৫১ দেশ

যুক্তরাজ্যের আয়োজনে জলবায়ু বিষয়ক বৈঠকে অংশ নিচ্ছেন বিশ্বের ৫১টি দেশের জলবায়ু ও পরিবেশ বিষয়ক মন্ত্রী ও প্রতিনিধিরা। গ্লাসগোয় আগামী নভেম্বরে যে ‘সিওপি২৬’ বা ‘কপ২৬’ জলবায়ু বিষয়ক শীর্ষ সম্মেলন হবে, তার আগে আজ ২৫ জুলাই (রবিবার) গুরুত্বপুর্ণ এই আলোচনা অনুষ্ঠিত হচ্ছে। ব্রিটিশ সরকার এক বিবৃতিতে এ খবর জানিয়েছে।

‘কপ২৬’-এর সভাপতি, ব্রিটিশ মন্ত্রী অলোক শর্মার নেতৃত্বে দুদিনের বৈঠকটি রুদ্ধদ্বার কক্ষে ভার্চুয়ালি ও স্বশরীরে—উভয়ভাবেই অনুষ্ঠিত হবে।

আঠারো মাসেরও বেশি সময় পর এ ধরনের মুখোমুখি বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ব্রিটিশ সরকারের প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, শীর্ষ সম্মেলনে যেসব গুরুত্বপূর্ণ বিষয়ে সমাধান প্রয়োজন, সেসব নিয়ে এই বৈঠকে আলোচনা হবে।

যে ৫১ দেশের মন্ত্রীরা এই বৈঠকে অংশ নেবেন, তাদের মধ্যে যুক্তরাষ্ট্র, ভারত ও চীনও রয়েছে।

অলোক শর্মা বলেন, ‘আমাদের এই গ্রহকে নিয়ে আমরা বিপজ্জনক সময়ের মুখোমুখি। একে রক্ষার একমাত্র উপায় হলো সবার একপথে চলা।

এদিকে, জলবায়ু বিষয়ক মার্কিন দূত জন কেরি বলেছেন, চলতি সপ্তাহের শীর্ষ সম্মেলন বিশ্বব্যাপী একত্রিত হওয়ার এবং জলবায়ু চ্যালেঞ্জ মোকাবিলা করার এক গুরুত্বপূর্ণ মুহূর্ত হিসেবে চিহ্নিত হয়েছে।

জন কেরি বলেন, গ্লাসগো হলো সে জায়গা এবং ২০২১ সাল এমন একটি সময় যে, আমরা ১০০ দিনেরও কম সময়ে পরবর্তী ১০০ বছরকে বাঁচাতে পারি।

জন কেরি আরও বলেন, এ জন্য আমাদের পদক্ষেপ নিতে হবে। এবং নিতে হবে এখনই। কারণ, সময় ফুরিয়ে যাচ্ছে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ