Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

যুক্তরাষ্ট্রে বিমানযাত্রীর লাগেজে ১৫টি দৈত্যকার শামুকযুক্তরাষ্ট্র

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৩:২২, ২৫ জুলাই ২০২১

যুক্তরাষ্ট্রে বিমানযাত্রীর লাগেজে ১৫টি দৈত্যকার শামুকযুক্তরাষ্ট্র

পশ্চিম আফ্রিকার নিষিদ্ধ ১৫টি দৈত্যকার জীবন্ত শামুক, পাতা এবং গরুর মাংস পাওয়া গেছে একটি লাগেজের ভেতর। অবৈধভাবে বহন করায় যুক্তরাষ্ট্রের টেক্সাস বিমানবন্দর থেকে এসব উদ্ধার করেছে পুলিশ। পরিবেশের জন্য ক্ষতিকারক এসব শামুক যুক্তরাষ্ট্রে আসায় চিন্তা পড়েছে প্রশাসন।

নাইজেরিয়া থেকে ফেরা যাত্রীর লাগেজের ভেতরে মাংস থাকার কথা উল্লেখ করলেও জীবন্ত শামুক পাওয়া যায়। পুলিশ শামুকগুলো উদ্ধার করে মার্কিন কৃষি বিভাগ (ইউএসডিএ)-এর কাছে হস্তান্তর করেছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, এগুলো অনুমতি ছাড়াই বহন করেছিল। এসব থেকে মানবদেহে মেনিনজাইটিস হতে পারে।

বিশ্বের সবেচেয় ক্ষতিকারক শামুকের তালিকায় রয়েছে। এগুলো পশ্চিম আফ্রিকায় পাওয়া যায়। সেখানকার লোকেরা এসব ক্ষতিকারক বড় শামুক তাদের খাদ্য তালিকায় রেখেছেন। এসব মস্তিষ্ক এবং মেরুদণ্ডকে ক্ষতিগ্রস্ত করতে পারে।

মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)-এর তথ্য অনুসারে, এই রোগে বিশ্বের ৩০টি দেশের প্রায় ৩ হাজার মানুষ আক্রান্ত। এই শামুক পরিবেশে গুরুতর ক্ষতির করার সক্ষমতা রয়েছে। ভবনেরও ক্ষতি করে থাকে। এটি পাঁচশ প্রকারের উদ্ভিদ খেতে পছন্দ করে, কিন্তু সবজি এবং ফল সহজে পাওয়া না গেলে গাছের ছাল এবং ভবনের রঙ নষ্ট করে থাকে।

ফ্লোরিডার দক্ষিণাঞ্চলে ১৯৬০ সালে এই আফ্রিকার শামুকের অস্তত্বি পাওয়া যায়। নির্মূল করতে ১০ বছর সময় লেগে যায়। ২০১১ সালে এই নিষিদ্ধ শামুক আবারও ফ্লোরিডায় ধরা পরে। এই শামুক বছরে ১২শ’ ডিম উৎপাদন করতে পারে। এখন নতুন করে অপসারণের চেষ্টা চালিয়ে যাচ্ছে কর্তৃপক্ষ।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ