Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ইন্টারনেট বিভ্রাট: ইউপিএস, অ্যামাজনসহ একাধিক ওয়েবসাইট বন্ধ

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ১৯:৪৪, ২৪ জুলাই ২০২১

আপডেট: ১৯:৪৫, ২৪ জুলাই ২০২১

ইন্টারনেট বিভ্রাট: ইউপিএস, অ্যামাজনসহ একাধিক ওয়েবসাইট বন্ধ

বৃহস্পতিবার (২২ জুলাই) সকালে ফেড-এক্স, এইচবিও ম্যাক্স ও অ্যামাজনের মত একাধিক হাই-ট্রাফিকের প্রধান ওয়েবসাইটগুলো বন্ধ ছিল।

ডাউনডিটেক্টরের মতে, বৃহস্পতিবার সকাল ১১টা ৩০ মিনিট পর্যন্ত ৪৪টির মত ওয়েবসাইটে বিভিন্ন প্রকারের সমস্যা দেখা গিয়েছে। ১১টা ৪৫ মিনিটের দিকে অনেকগুলো ওয়েবসাইট পুনরায় চালু হয়।

সমস্যায় আক্রান্ত ওয়েবসাইটগুলোর মধ্যে আর্থিক, বিনোদন, ভ্রমণ, খুচরা ক্রয়-বিক্রয় বিষয়ক ওয়েবসাইটের পাশাপাশি  অ্যামাজন ওয়েব সার্ভিসের মত পরিষেবামূলক ওয়েবসাইটও অন্তভুক্ত।

সমস্যাটি কেন দেখা গিয়েছে সে ব্যাপারে এখনো কিছু জানা যায়নি। তবে, আকামাই গ্লোবাল কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক তাদের এজ ডিএনএস সার্ভিসের মধ্যে উপস্থিত একটি সমস্যার ব্যাপারে জানিয়েছে।

আকামাই একটি বিবৃতিতে বলে ‘আমরা এজ ডিএনএস সার্ভিসের একটি নতুন উদীয়মান সমস্যা নিয়ে অবগত।‘

ওরাকলও একটি বিবৃতিতে জানিয়েছে যে আকামাই ইস্যুর কারণে তাদের ওয়েব পরিষেবাগুলোয় সমস্যা দেখা দিচ্ছে।

আকামাই পরবর্তীতে একটি টুইটের মাধ্যমে জানায় ‘আমরা বিশ্বাস করি যে সমস্যাটি কোন সাইবার হামলার কারণে তৈরি হয়নি।‘

গত মাসেই, ফাস্টলিতে একটি বড় ধরণের আঘাত হানা হয় যার কারণে বিশ্বের কয়েকটি শীর্ষ ওয়েবসাইট বন্ধ হয়ে যায়। সংস্থাটি আঘাতটির পিছনে একটি সফটওয়্যার বিভ্রাটকে চিহ্নিত করে। 

ফাস্টলির সমস্যার কারণে ইন্টারনেট ব্যবহারকারীরা বিভিন্ন ধরনের ওয়েবসাইট যেমনঃ রেডিট, টুইচ, দ্যা নিউ ইয়র্ক টাইমস ইত্যাদিতে প্রবেশ কর‍্তে পারছিলো না। এমনকি, বিট্রিশ সরকারের হোমপেজও ফাস্টলির সমস্যার কারণে বন্ধ হয়ে গিয়েছিলো।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ