Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

খাবার না পেয়ে মারা যাচ্ছে ফ্লোরিডার সমুদ্র গাভী

আমেরিকা প্রতিনিধি

প্রকাশিত: ১৯:২৫, ১৩ জুলাই ২০২১

আপডেট: ১৯:২৫, ১৩ জুলাই ২০২১

খাবার না পেয়ে মারা যাচ্ছে ফ্লোরিডার সমুদ্র গাভী

ফ্লোরিডার জলজ অঞ্চলে খাবার না পেয়ে এই বছর সর্বোচ্চ সংখ্যক সমুদ্র গাভী মারা গেছে। বন্যপ্রাণী অধিদপ্তর এই তথ্য জানিয়েছে।

তথ্য সূত্র জানিয়েছে, জানুয়ারির ১ তারিখ থেকে জুলাই মাসের ২ তারিখ পর্যন্ত ৮৪১টি স্তন্যপায়ী সমুদ্র গাভী (Manatee) মারা যায়। অধিকাংশই মারা গেছে খাবারের অভাবে।

এর আগে ২০১৩ সালে ৮৩০টি সমুদ্র গাভী মারা যায়। সেবার বিষাক্ত শ্যাওলার প্রভাবে অ্যানিমিলিয়া পর্বের প্রাণীগুলোর মৃত্যু হয়। এদের সী কাও নামেও ডাকা হয়।

জীব বিজ্ঞানীরা বলছেন, পানির দূষণ বেড়ে যাওয়ার কারণে পর্যাপ্ত সী-গ্রাস খেতে পারছে না ফ্লোরিডার জলজ অঞ্চলের সমুদ্র গাভীগুলো। তাই এদের মৃত্যু হচ্ছে।

বিজ্ঞানীরা জানান, ফ্লোরিডার জলজ অঞ্চলে পানির সাথে অন্যান্য অনেক দূষিত পদার্থ মিশে যাচ্ছে৷ তাই সেখানে শ্যাওলা জন্মাচ্ছে এবং সী-গ্রাসের পরিমাণ কমে যাচ্ছে৷

ফ্লোরিডার ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফ রিসার্চ ইনস্টিটিউটের সূত্র মতে, মূলত ঠান্ডা মৌসুমে এসব সমুদ্র গাভীর মৃত্যু বেশি হচ্ছে। শীতে এসব প্রাণীরা ইন্ডিয়ান রিভার ল্যাগুনে সরে যায়৷ কিন্তু সেখানে সী-গ্রাস কমে গেছে৷

একই সাথে ইঞ্জিনচালিত নৌকার সাথে সংঘর্ষেও অনেক সমুদ্র গাভী মারা গেছে চলতি বছর। অন্তত ৬৩টি সমুদ্র গাভীর এভাবে মৃত্যু হয়েছে।

এর আগে ২০১৭ সালে সমুদ্র গাভীকে বিলুপ্তপ্রায় প্রাণী হিসেবে ঘোষণা দেয় ফ্লোরিডা কর্তৃপক্ষ। তবে এখনো যথাযথ পদক্ষেপের অভাবে অনেক সমুদ্র গাভীর মৃত্যু হচ্ছে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।a

সংবাদটি শেয়ার করুনঃ