Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ডেল্টা করোনার কুৎসিত ধরন : ফাউসি

আমেরিকা প্রতিনিধি

প্রকাশিত: ১৮:৫১, ১২ জুলাই ২০২১

ডেল্টা করোনার কুৎসিত ধরন : ফাউসি

করোনার অতি সংক্রামক পরিবর্তিত ধরন ডেল্টাকে ‘কুৎসিত ধরন’ বলে উল্লেখ করেছেন বিশ্বের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের চিকিৎসা উপদেষ্টা ডা. অ্যান্থনি ফাউসি। পাশাপাশি, এর সংক্রমণ থেকে বাঁচতে জনগণকে টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

 মার্কিন সংবাদমাধ্যম এবিসি কে দেওয়া এক সাক্ষাৎকারে ডা. ফাউসি বলেন, ‘এটি এখন পুরোপুরি স্পষ্ট যে, করোনাভাইরাস এবং এর অন্যান্য পরিবর্তিত ধরনগুলোর চেয়ে ডেল্টার সংক্রমণক্ষমতা অনেক বেশি এবং এটি করোনার একটি কুৎসিত পরিবর্তিত ধরন।’
গত বছরের অক্টোবরে ভারতে প্রথম করোনাভাইরাসের অতিসংক্রামক ধরন ডেলটা শনাক্ত হয়। গবেষণায় দেখা গেছে, প্রচলিত করোনাভাইরাস ও এটির অন্যান্য পরিবর্তিত ধরনসমূহের চেয়ে ডেল্টা অন্তত ৪০ শতাংশ বেশি সংক্রামক। মূলত এই পরিবর্তিত ধরনটির প্রভাবেই চলতি বছর এপ্রিল ও মে মাসে ভারতে করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছিল।

শনাক্তের পর শুরুর দিকে করোনাভাইরাসের এই ধরনটিকে ‘ভারতীয় ধরন’ বলে উল্লেখ করা হতো। পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা গ্রীক বর্ণমালা অনুসারে এটির নাম দেয় ‘ডেল্টা’।

ইতোমধ্যে বিশ্বের অন্তত ৮৫টি দেশে করোনার ডেলটায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। ভাইরাসের এ ধরন এখন এশিয়া, ইউরোপ ও আফ্রিকা ও আমেরিকার বিভিন্ন অংশে প্রাধান্য বিস্তারে সক্ষম হয়েছে। পাশাপাশি যুক্তরাষ্ট্রেও বাড়ছে এর সংক্রমণ।

চলতি সপ্তাহের শুরুতে ডা. ফাউসি জানিয়েছিলেন, বর্তমানে প্রচলিত বেশিরভাগ করোনা টিকা ডেল্টা সংক্রমণ প্রতিরোধে উচ্চমাত্রায় কার্যকর। এর সংক্রমণ থেকে নিরাপদ থাকতে মার্কিন জনগণকে টিকার ডোজ সম্পূর্ণ করার আহ্বান জানিয়ে তিনি বলেছিলেন, ‘সংক্রমণ থেকে বাঁচতে হলে টিকা কোনো বিকল্প নেই।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ