Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

লস এঞ্জেলেসে দুইদিনে করোনা আক্রান্ত দুই হাজার

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ১৪:৪৯, ১২ জুলাই ২০২১

লস এঞ্জেলেসে দুইদিনে করোনা আক্রান্ত দুই হাজার

লস এঞ্জেলেস কাউন্টিতে গত দুইদিনে দুই হাজারের বেশি বাসিন্দার শরীরে করোনা শনাক্ত হয়েছে। কাউন্টির বিভিন্ন অঞ্চলে যারা টিকা গ্রহণ করেনি, তাদের মধ্যে করোনা শনাক্তের সংখ্যা বাড়ছে।

মার্চের শুরুর পর আবারো সম্প্রতি একদিনে এক হাজারের উপর বাসিন্দা করোনা আক্রান্ত হয়েছেন। গত দুইদিনে করোনা আক্রান্তের সংখ্যা দুই হাজার ছাড়িয়েছে।

স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, যারা টিকা গ্রহণ করেনি তাদের জন্য ডেল্টা ভ্যারিয়েন্ট কতোটা ভয়ানক, তা এই বর্ধিত সংখ্যার মাধ্যমেই বুঝা যাচ্ছে।

কর্তৃপক্ষ জানায়, এখন পর্যন্ত লস এঞ্জেলেসের ৫৯ শতাংশ বাসিন্দা অন্তত টিকার এক ডোজ হলেও গ্রহণ করেছেন। কিন্তু এখনো লাখ-লাখ বাসিন্দা যারা টিকা গ্রহণ করেনি, তারা ঝুঁকির মধ্যে রয়েছে৷

বিশেষজ্ঞরা বলছেন, ডেল্টা ভ্যারিয়েন্টের প্রভাবে গত দুই সপ্তাহ যাবত লস এঞ্জেলেস কাউন্টিতে ধারাবাহিকভাবে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে।

এর আগে ভারত এবং ব্রিটেনে ছড়ি ঘুরিয়েছে ডেল্টা ভ্যারিয়েন্ট। এর প্রভাবে দুই দেশে করোনা আক্রান্তের সংখ্যা মারাত্মক বৃদ্ধি পায়।

ফেডারেল কর্তৃপক্ষ জানিয়েছে, সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রে আক্রান্তের সিংহভাগ রোগীর দেহেই ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত হচ্ছে৷

রাজ্য কর্তৃপক্ষ প্রকাশিত তথ্য অনুযায়ী, করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ধারাবাহিকভাবে বাড়ছে। শুক্রবার পর্যন্ত কাউন্টির হাসপাতালগুলোতে মোট করোনা রোগীর সংখ্যা ছিল ৩৩৬ জন। বৃহস্পতিবার রোগীর সংখ্যা ছিল ৩২০ জন। এর মধ্যে শুক্রবারে জরুরি বিভাগে রোগী ভর্তি ছিল ৮৩ জন। আর এর আগের দিন রোগীর সংখ্যা ছিল ৭৯ জন।

এখন পর্যন্ত লস এঞ্জেলেসে মোট আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১২ লাখ ৫৫ হাজার ৪৩৪ জন।

মেরিন কাউন্টি পাবলিক হেলথ অফিসার ড. ম্যাট উইলিস বলেন, 'ক্যালিফোর্নিয়ায় করোনায় যারা মারা গেছেন বা হাসপাতালে ভর্তি হয়েছেন, তাদের কেউই টিকা গ্রহণ করেননি'।

ড. উইলিস বলেন, 'ডেল্টা ভ্যারিয়েন্ট ক্যালিফোর্নিয়া এবং বে এরিয়াতে বেশ ভালো ভাবেই ছড়িয়ে যাচ্ছে৷ এটি আগের থেকে আরো বেশি সংক্রামক এবং যারা টিকা গ্রহণ করেননি, তাদের মধ্যেই এটি বেশি করে ছড়াচ্ছে'।

ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অব পাবলিক হেলথ সূত্র জানায়, ডেল্টা ভ্যারিয়েন্ট বর্তমানে ক্যালিফোর্নিয়ার প্রধান সংক্রামক হয়ে উঠেছে। গত জুন মাসের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, মোট করোনা সংক্রমণের ৩৫ দশমিক ৬ শতাংশ ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে হয়েছে। এর আগে মে মাসে মোট আক্রান্ত রোগীর মাত্র ৫ দশমিক ৬ শতাংশের দেহে ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়।

লস এঞ্জেলেস কাউন্টি পাবলিক হেলথ ডিপার্টমেন্ট সূত্র জানিয়েছে, সাম্প্রতিক সময়ে করোনার যেই সংক্রমণ ঘটেছে, এর বেশিরভাগের জন্য দায়ী এই ডেল্টা ভ্যারিয়েন্ট৷

এখন পর্যন্ত লস এঞ্জেলেসের ৪ মিলিয়ন বাসিন্দা টিকা গ্রহণ করেনি। এর মধ্যে ১ দশমিক ৩ মিলিয়ন বাসিন্দা টিকা গ্রহণের উপযুক্ত নয়। আর তাই ডেল্টা ভ্যারিয়েন্ট ঝুকিপূর্ণ হয়ে উঠতে পারে।

লস এঞ্জেলেস কাউন্টি পাবলিক হেলথ ডিপার্টমেন্ট এর প্রধান ড. বারবারা ফেরের জানান, গত সপ্তাহে লস এঞ্জেলেস কাউন্টিতে ২৪৫ জন করোনা রোগীর দেহে ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। এর আগের সপ্তাহের তুলনায় এই সংখ্যাটি দ্বিগুণ।

যুক্তরাজ্যের আলফা ভ্যারিয়েন্টের থেকেও ভারতের ডেল্টা ভ্যারিয়েন্ট আরো বেশি ছড়িয়ে গেছে। জুনে ৩৪ দশমিক ৫ শতাংশ করোনা রোগীর দেহে আলফা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়। এর আগে এপ্রিল ও মে মাসে প্রধান সংক্রামক ছিল আলফা।

লস এঞ্জেলেস কাউন্টি পাবলিক হেলথ কর্মকর্তারা ইতোমধ্যে বাসিন্দাদের ডেল্টা ভ্যারিয়েন্টের বিষয়ে সতর্কতা জারি করেছেন। তাঁরা বলছেন, যারা টিকার পূর্ণ ডোজ গ্রহণ করেছেন তাদেরকেও সতর্ক থাকতে হবে। টিকার পূর্ণ ডোজ গ্রহীতারাও ছড়াতে পারে এই ডেল্টা ভ্যারিয়েন্ট।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ