Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

রেকর্ড তাপমাত্রায় ওষ্ঠাগত ক্যালিফোর্নিয়াবাসীর প্রাণ!

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ১৭:৫৬, ১১ জুলাই ২০২১

রেকর্ড তাপমাত্রায় ওষ্ঠাগত ক্যালিফোর্নিয়াবাসীর প্রাণ!

যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলে সাম্প্রতিক দিনগুলোতে তীব্র তাবদাহের সৃষ্টি হয়েছে। বিশেষ করে নেভাদা ও ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে তাপমাত্রা অসহনীয় রূপ নিয়েছে।

ক্যালিফোর্নিয়া ও নেভাদা অঙ্গরাজ্যে তাপমাত্রার নতুন রেকর্ড হয়েছে। নর্থ আমেরিকায় গত সপ্তাহে ছড়ি ঘুরানোর পর এবার পশ্চিমাঞ্চল তীব্র গরমের মুখোমুখি হচ্ছে।

শুক্রবার (৯ জুলাই) ক্যালিফোর্নিয়া রাজ্যে রেকর্ড ৫৪ দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা পরিমাপ করা হয়েছে। সপ্তাহজুড়ে এমন তাপমাত্রা অব্যাহত থাকবে।

তীব্র তাপদাহের ফলে যুক্তরাষ্ট্রের লাখ-লাখ বাসিন্দা 'এক্সেসিভ হিট' সতর্কবার্তার আয়ত্ত্বে রয়েছে। এছাড়া দ্য ন্যাশনাল ওয়েদার সার্ভিস বাসিন্দাদের পানি পান করতে ও শীতল স্থানে থাকতে পরামর্শ দিয়েছে।

ডেথ ভ্যালিতে শুক্রবারের তাপমাত্রা আগের রেকর্ড তাপমাত্রার সমান ছুঁয়েছে। বলা হচ্ছে, এখন পর্যন্ত পৃথিবীতে এটিই সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।

তীব্র গরমের কারণে বেশ কয়েকস্থানে দাবানলের সৃষ্টি হয়েছে। দমকলকর্মীরা আগুন মাটিতে ছড়িয়ে যাওয়ার আগেই সেটি নিভাতে কাজ করে যাচ্ছে।

ক্যালিফোর্নিয়া সীমান্তের কাছে নর্থ নেভাদা রাজ্যে দাবানলের সূত্রপাত হওয়ায় বাসিন্দাদের অন্যত্র সরে যেতে বলা হয়। সিয়েরা নেভাদা ফরেস্টে বজ্রপাতের কারণে এই দাবানলের সূত্রপাত হয়েছে।

আবহাওয়াবিদেরা জানান, লাস ভেগাসে তাপমাত্রা সর্বোচ্চ ৪৭ দশমিক ২ ডিগ্রী রেকর্ড করা হয়েছে। যা আরো বাড়তেও পারে।

এছাড়া ওরেগন, ইডাহোসহ বিভিন্ন স্থানে দাবানলের সূত্রপাত হয়েছে। এসব আগুনে বিদ্যুৎ সংযোগ ছিন্ন হওয়ার সম্ভাবনা থাকায় বাসিন্দাদের বিদ্যুৎ অপচয় রোধ করতে পরামর্শ দেওয়া হয়েছে৷


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ