Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ফোর অব জুলাইয়ে ৫১টি বন্দুক হামলার ঘটনা

নিউইয়র্কে জরুরি অবস্থা জারি

আমেরিকা প্রতিনিধি

প্রকাশিত: ১৭:২৬, ১০ জুলাই ২০২১

নিউইয়র্কে জরুরি অবস্থা জারি

যুক্তরাষ্ট্রের প্রথম অঙ্গরাজ্য হিসেবে নিউইয়র্কে বন্দুক সহিংসতাকে জরুরি দুর্যোগকালীন অবস্থা হিসেবে ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ড্রু ক্যুমো এ ঘোষণা দিয়েছেন। স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে গেল কয়েক দিনে বন্দুক হামলা আশঙ্কজনকহারে বেড়ে যাওয়ায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। সহিংসতা প্রতিরোধে ১৩ কোটি ৮০ লাখ ডলার অর্থ বরাদ্দেরও ঘোষণা দেয়া হয়েছে।


যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে শুধু নিউইয়র্ক অঙ্গরাজ্যেই ৫১টি বন্দুক হামলার ঘটনা ঘটে। তার মধ্যে ২৫টি হামলাই হয়েছে নিউইয়র্ক সিটিতে। যা গত বছরের তুলনায় ৫৩ দশমিক দুই শতাংশ বেশি।
এমন প্রেক্ষাপটে অঙ্গরাজ্যের বাসিন্দাদের সতর্কতার জন্য জরুরি অবস্থা জারি করেন গভর্নর ক্যুমো।

একইসঙ্গে বন্দুক সহিংসতা প্রতিরোধে ১৩ কোটি ৮০ লাখ ডলার অর্থ বরাদ্দ করেন তিনি। সংবাদ সম্মেলনে ক্যুমো বলেন, নিউইয়র্ক অঙ্গরাজ্যে সহিংসতায় ব্যবহৃত বন্দুকের অধিকাংশই বাইরের অঙ্গরাজ্য থেকে আসে। যেসব অঙ্গরাজ্যে বন্দুক সংগ্রহ করা সহজ, সেখান থেকে সড়কপথে নিউইয়র্কে দ্রুতই বন্দুক আনা যায়।

তিনি বলেন, বন্দুক সহিংসতা নিউইয়র্কের জন্য আতঙ্কের বিষয় হয়ে দাঁড়িয়েছে। জরুরি অবস্থা জারির ফলে অন্য অঙ্গরাজ্য থেকে নিউইয়র্কে আগ্নেয়াস্ত্রের প্রবেশ নিয়ন্ত্রণ করা সহজ হবে বলে মনে করেন তিনি।
গ্রীষ্মে যুক্তরাষ্ট্রে এমনিতেই অপরাধ বেড়ে যায়। নানা পার্টি, উৎসব, সমাবেশে অস্ত্রের ঝনঝনানি ওঠে। ৪ জুলাইয়ের উৎসব ঘিরে গোলাগুলির ঘটনায় যুক্তরাষ্ট্রে দেড় শতাধিক মানুষ নিহত হয়েছেন। এর আগে, করোনা ভাইরাস মহামারি আকার ধারণ করলে নিউইয়র্কে জরুরি অবস্থা জারি করেন গভর্নর অ্যান্ড্রু ক্যুমো। করোনা প্রতিরোধে তার নেয়া পদক্ষেপ প্রশংসা কুড়িয়েছে। এবার বন্দুক সহিংসতা প্রতিরোধেও নানা পদক্ষেপকে ইতিবাচক হিসেবে দেখছেন অনেকে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ