Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

হিটলারের প্রশংসা করেছেন ট্রাম্প!

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০০:৫৬, ৮ জুলাই ২০২১

আপডেট: ০০:৫৬, ৮ জুলাই ২০২১

হিটলারের প্রশংসা করেছেন ট্রাম্প!

প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির শততম বর্ষের অনুষ্ঠানে ইউরোপ সফরে গিয়ে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প প্রশংসা করেন স্বৈরাচার এডলফ হিটলারের। তখন নিজের চিফ অব স্টাফ জন কেলিকে তিনি বলেন, হিটলার প্রচুর ভাল কাজ করেছেন বলে জানান। ট্রাম্পের এসব বিস্ময়কর মন্তব্য নিয়ে একটি বই লিখেছেন ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক মাইকেল বেন্ডার। এর নাম- ‘ফ্রাঙ্কলি, উই ডিড উইন দিস ইলেকশন’। আগামী সপ্তাহে বইটি বাজারে আসার কথা। তার আগেই এর একটি কপি লন্ডনে অনলাইন গার্ডিয়ানের হাতে পৌঁছেছে। তার ওপর ভিত্তি করে এক প্রতিবেদনে এসব কথা লিখেছে গার্ডিয়ান। এতে বলা হয়, ২০১৮ সালে ইউরোপ সফরে যান ট্রাম্প।

তখন তিনি জন কেলির সামনে ওই মন্তব্য করার পর জন কেলি বিস্মিত হন। জন কেলি যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর বর্তমানে অবসরপ্রাপ্ত একজন কর্পোরাল জেনারেল। মাইকেল বেন্ডার লিখেছেন, জন কেলি যখন ট্রাম্পকে ইতিহাসের শিক্ষা সম্পর্কে বলছিলেন, কোন দেশ যুদ্ধের সময় কোন পক্ষে ছিল, তখন ট্রাম্প ওই মন্তব্য করেন।

উল্লেখ্য, ক্ষমতা ছাড়ার পরে ডনাল্ড ট্রাম্পের সাক্ষাৎকার নিয়েছেন এমন কয়েকজন লেখকের মধ্যে মাইকেল বেন্ডার অন্যতম। তিনি লিখেছেন, হিটলার সম্পর্কে ওই মন্তব্য করার কথা অস্বীকার করেছেন ট্রাম্প। তবে মাইকেল বেন্ডার বলেছেন, বিভিন্ন সূত্র (যাদের নাম প্রকাশ করতে চান না তিনি) তাকে বলেছেন, হিটলার সম্পর্কে ট্রাম্প ওই মন্তব্য করার পর জন কেলি প্রেসিডেন্ট ট্রাম্পকে বলেন, তিনি ভুল বলছেন। কিন্তু তার কথায় ট্রাম্প তার অবস্থান থেকে বিচ্যুত হননি। ১৯৩০ এর দশকে হিটলারের অধীনে জার্মানিতে অর্থনৈতিক পুরুদ্ধারের বিষয় তিনি গুরুত্ব দিয়ে তুলে ধরেন। মাইকেল বেন্ডার বলেছেন, জন কেলি আবারও তার যুক্তি তুলে ধরলেন। বললেন, নাৎসী গণহত্যার চেয়ে জার্মানরা দরিদ্র হলেও ভাল থাকতেন। মাইকেল বেন্ডার আরো যুক্ত করেছেন যে, ট্রাম্পকে জন কেলি আরো বোঝান। বলেন, যদি ১৯৩৩ সালের পরে নাৎসীদের অধীনে জার্মানির অর্থনীতি নিয়ে তার (ট্রাম্প) দাবি সত্যও হয়, ‘তবু আপনি এডলফ হিটলারকে কোনোভাবে কখনোই সমর্থন করতে পারেন না। আপনি পারেন না’।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ