Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

যুক্তরাষ্ট্রে স্বজনদের আনতে বি-৩ ভিসার প্রস্তাব

অভিক আহসান

প্রকাশিত: ০৯:৫০, ৪ জুন ২০২১

যুক্তরাষ্ট্রে স্বজনদের আনতে বি-৩ ভিসার প্রস্তাব

যুক্তরাষ্ট্র ভিসা

ভাল একটি খবর পেতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশি গ্রীনকার্ডধারীরা। খবরটি দেশে থাকা পরিবারের সদস্যদের জন্য স্বস্তিদায়ক। সেটা হলো মার্কিন কংগ্রেসে বি-৩ নামে নতুন ক্যাটাগরির একটি ভিসা চালুর প্রস্তাব। কারণ এই ভিসাটি চালু হলে পরিবারের সদস্য ও নিকটাত্মীদের আনা যাবে যুক্তরাষ্ট্রে। সাথে বি-১ ও বি-২ ক্যাটাগরি তো চালু আছেই। 

তবে বি-৩ ভিসায় স্থায়ীভাবে বসবাসের সুযোগ মিলবে না। কেবল সুযোগ থাকবে ভিজিটের। এজন্য আনতে ইচ্ছুক এবং যেতে ইচ্ছুক দুইজনকে পৃথক আবেদন ফরম পূরণ করতে হবে। পাশাপাশি যুক্তরাষ্ট্রে আসতে ইচ্ছুক ব্যক্তিকে আসা, থাকা-খাওয়াসহ সব ধরনের খরচ বহনের নিশ্চিয়তা দিতে হবে। এরপর যারা সকল শর্ত পূরণে সক্ষম হবেন তারাই এই ক্যাটাগরির ভিসা পাওয়ার উপযুক্ত হবেন। 

একজন সিটিজেন মোট ১০ ক্যাটাগরির আত্মীয়স্বজনকে সাময়িকভাবে যুক্তরাষ্ট্রে ভিজিটের জন্য আনতে পাবেন। তাদের মধ্যে রয়েছেন- স্বামী/স্ত্রী, ছেলে-মেয়ে, বাবা-মা, ভাই-বোন, শ্বশুর-শাশুড়ি, দাদা-দাদি-নানা-নানি, চাচা-চাচি-মামা-মামি-খালা-খালু-ফুপা-ফুপু, ভাগনে-ভাগনি, ভাতিজা-ভাতিজি, নাতি-নাতনি।সর্বোচ্চ ১২০ দিন থাকতে পারবেন তারা। ভিসার মেয়াদ থাকলে আবার আসতে পারবেন। বিভিন্ন অকেশন, সামাজিক অনুষ্ঠান এবং পরিবারের সদস্যদের সাথে অন্যান্য কারণে তারা মিলিত হওয়ার সুযোগ পাবেন।

সংবাদটি শেয়ার করুনঃ