Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

হাডসনের তলদেশে ৯ মাইল দীর্ঘ নতুন টানেল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:২৮, ১৬ মে ২০২৪

হাডসনের তলদেশে ৯ মাইল দীর্ঘ নতুন টানেল

হাডসন নদীর নীচ দিয়ে ৯ মাইল দীর্ঘ টানেল তৈরি হচ্ছে, যা নিউইয়র্কের ম্যানহাটান ও নিউজার্সির নর্থ বারগেন পর্যন্ত দির্ঘায়িত হবে। ২০২৩ সালের নভেম্বর থেকেই এর কাজ শুরু হয়েছে। এই টানেলের জন্য বরাদ্দ ধরা হয়েছে ১৬ বিলিয়ন ডলার।

এর মধ্যে ১২ বিলিয়ন ডলার দিচ্ছে ফেডারেল সরকার। বাকী ৪ বিলিয়ন ডলার দেবে নিউইয়র্ক ও নিউজার্সি স্টেট গর্ভনমেন্ট। ব্রীজ ও টানেল নির্মাণে আমেরিকার ইতিহাসে এটিই হবে সবচেয়ে ব্যয়বহুল প্রকল্প।

নতুন এই ট্রেন টানেলে দিয়ে মূলত নিউজার্সি ট্রানজিট ট্রেন ও অ্যামট্রাক ট্রেন চলাচল করবে। তবে নিউইয়র্ক সিটির জনপ্রিয় ৭ ট্রেন লাইন এই টানেল দিয়ে নিউ জার্সির নর্থ বারগেন পর্যন্ত সম্প্রসারণ করা যায় কিনা, তা খতিয়ে দেখছেন নিউইয়র্ক ও নিউজার্সির নীতিনির্ধারকরা।

গেটওয়ে ডেভেলপমেন্ট করপোরেশন কমিশনের প্রধান স্টিফেন সিগমন্ড বলেছেন, এই টানেল চালু হলে রিজিওনাল ইকোনমির ওপর গুরুত্বপূর্ণ প্রভাব পড়বে।

নর্থ ইস্ট রেললাইনের স্পিড ইউরোপের যে কোন দেশের চেয়ে অনেক পিছিয়ে। সময়ের উপযোগী রেল ব্যবস্থা গড়ে তুলতে এই টানেল সহায়ক ভূমিকা পালন করবে। টানেল নির্মাণকালে ৯৫ হাজার মানুষের কর্মসংস্থান হবে। এই টানেল ২০৩৪ সাল নাগাদ চালু হবে বলে সংশ্লিষ্টদের প্রত্যাশা।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ