Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

নিউইয়র্কে শিখ নেতাকে হত্যার চেষ্টা, পেছনে ভারতীয় কর্মকর্তা!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:১৩, ১ ডিসেম্বর ২০২৩

নিউইয়র্কে শিখ নেতাকে হত্যার চেষ্টা, পেছনে ভারতীয় কর্মকর্তা!

যুক্তরাষ্ট্রে থাকা একজন শিখ নেতা হত্যার চেষ্টা রুখে দিয়েছে মার্কিন প্রশাসন। ওয়াশিংটনের দাবি, এই হত্যাচেষ্টার পেছনে ভারত সরকারের এজেন্ট জড়িত। বুধবার (২৯ নভেম্বর) মার্কিন বিচার বিভাগ বলেছে, একজন ভারতীয় সরকারি কর্মকর্তা যুক্তরাষ্ট্রের মাটিতে একজন শিখ বিচ্ছিন্নতাবাদী নেতাকে হত্যার ষড়যন্ত্রের নির্দেশ দিয়েছিলেন।

ম্যানহাটনের ফেডারেল প্রসিকিউটররা বলেছেন, নিখিল গুপ্তা (৫২) নামে ভারতীয় নাগরিক দেশটির সরকারি কর্মকর্তার সঙ্গে এই হত্যার ষড়যন্ত্রের পেছনে কাজ করেছেন। তবে যুক্তরাষ্ট্র এই হত্যা চেষ্টা ব্যর্থ করে দিয়েছে।
 
তবে ফেডারেল প্রসিকিউটররা ভারতীয় সরকারি কর্মকর্তার নাম জানাননি। মার্কিন সরকারের অনুরোধে নিখিল গুপ্তাকে জুন মাসে চেক প্রজাতন্ত্রে গ্রেফতার করা হয়। প্রত্যাপর্ণ চুক্তির আওতায় তাকে যুক্তরাষ্ট্রে নেয়ার প্রক্রিয়া চলছে।
 
ম্যানহাটনের শীর্ষ ফেডারেল প্রসিকিউটর ড্যামিয়ান উইলিয়ামস বলেছেন, আসামি ভারত থেকে হত্যার ষড়যন্ত্র করেছে।
 
গত ২১ নভেম্বর দ্য ফিনান্সিয়াল টাইমস এক প্রতিবেদনে জানায়, যুক্তরাষ্ট্র একটি ষড়যন্ত্র নস্যাৎ করে দিয়েছে এবং ওই ষড়যন্ত্রের সঙ্গে ভারতের সংশ্লিষ্টতার বিষয়ে তাদের উদ্বেগের বিষয়ে দেশটির সরকারকে সতর্ক করে দেয়া হয়েছে।
 
প্রতিবেদন অনুসারে, শিখস ফর জাস্টিস আন্দোলনের একজন জেনারেল কাউন্সেলর এবং যুক্তরাষ্ট্র ও কানাডার নাগরিক গুরপাতবন্ত সিং পান্নুন ছিলেন এই ষড়যন্ত্রের মূল টার্গেট।
 
পান্নুনের সংগঠন ভারতে শিখ সম্প্রদায়ের জন্য আলাদা রাষ্ট্র ‘খালিস্তান’ প্রতিষ্ঠার আন্দোলনের সঙ্গে জড়িত। তবে ভারত সরকার বিচ্ছিন্নতাবাদী এই আন্দোলনকে সন্ত্রাসী কর্মকাণ্ড হিসেবে অভিহিত করে আসছে।
 
এদিকে গুরপতবন্ত সিংহ পান্নুনকে হত্যার চক্রান্ত নস্যাৎ করে মার্কিন কর্তৃপক্ষ এ নিয়ে নয়াদিল্লিকে সতর্ক করার পর যুক্তরাষ্ট্রের নিরাপত্তা উদ্বেগের বিষয়টি আনুষ্ঠানিকভাবে তদন্ত করে দেখা হবে বলে জানিয়েছে ভারত।
 
বুধবার (২৯ নভেম্বর) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানায়। পান্নুনকে হত্যার চক্রান্ত সংশ্লিষ্ট সমস্ত বিষয় খতিয়ে দেখতে ভারত একটি উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করেছে বলেও জানিয়েছেন দেশটির পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ