Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

নিউইয়র্কে ঐতিহাসিক সিদ্ধান্ত, মাইকে শোনা যাবে আজান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:৫৭, ২৭ আগস্ট ২০২৩

নিউইয়র্কে ঐতিহাসিক সিদ্ধান্ত, মাইকে শোনা যাবে আজান

এক ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্ট তথা এনওয়াইপিডি। এখন থেকে রাজ্যটিতে উচ্চস্বরে আজান দেওয়া যাবে, অর্থাৎ মাইক ব্যবহার করে আজান দেওয়ার অনুমতি মিলেছে। এতে উচ্ছ্বাস প্রকাশ করেছেন নিউইয়র্কের মুসলমানরা।

এনওয়াইপিডির কমিউনিটি অ্যাফেয়ার্সের ডেপুটি কমিশনার মার্ক টি স্টুয়ার্টের দফতর থেকে গত ২৪ আগস্ট এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, আমেরিকার স্বাধীনতা ঘোষণায় দেশটির প্রত্যেক নাগরিককে ধর্মীয় বিধিবিধান পালনের স্বাধীনতা দেওয়া হয়েছে।

আজান মুসলিম ধর্মের অন্যতম গুরুত্বপূর্ণ অনুসঙ্গ। দিনের পাঁচ ওয়াক্ত নামাজের আগে এটি দিতে হয়। নিউইয়র্কের মুসলমানরা এখন থেকে এই আজান শুনতে পারবেন।

তবে, মার্ক টি স্টুয়ার্টের দফতর থেকে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, আজানের আওয়াজ একটি যৌক্তিক স্ট্যান্ডার্ডের মধ্যে রাখা দরকার।    একই সাথে মসজিদের আশপাশের প্রতিবেশীর সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখতে হবে।

যে মাইকের মাধ্যমে আজান দেওয়া হবে, সেই মাইক অবশ্য মসজিদের সঙ্গে লাগিয়ে রাখতে হবে। মসজিদ থেকে দূরে কোথাও সেট করা যাবে না। নিউইয়র্কের মুসলমানরা মূলত বিভিন্ন দেশ থেকে আগত অভিবাসী।

এনওয়াইপিডির এই সিদ্ধান্তে উচ্ছ্বাস প্রকাশ করে তারা বলছেন, নিউইয়র্কের মতো জনবহুল শহরে নানা কারণেই উচ্চশব্দের বাড়বাড়ন্ত দেখা যায়। সেখানে উচ্চস্বরে আজানের বিষয়ে আপত্তি থাকার কোনো যুক্তি নেই। এমন সিদ্ধান্ত নেওয়ার জন্য এনওয়াইপিডিকে ধন্যবাদ।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ