Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

নিউইয়র্কে লাগানো হয়েছে ৫ লাখ পরিবেশবান্ধব সড়কবাতি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:৪৪, ১১ আগস্ট ২০২৩

নিউইয়র্কে লাগানো হয়েছে ৫ লাখ পরিবেশবান্ধব সড়কবাতি

নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোকুলের উদ্যোগে ৫ লাখ এলইডি সড়কবাতি লাগানো হয়েছে গোটা স্টেটজুড়ে। নির্ধারিত সময়ের তিন বছর আগেই সম্পন্ন হয়ে গেলো এই সড়কবাতি লাগানোর কাজ। এলইডি লাইটগুলো যেমন বিদ্যুতের খরচ কমাবে, তেমনি তাতে কার্বন নিঃস্বরণ হবে কম।

কমিউনিটির নিরাপত্তাও নিশ্চিত করবে এসব বাতি। বিদ্যুৎসাশ্রয়ী স্মার্ট এলইডি লাইটগুলো স্টেটের বিভিন্ন সড়কে প্রতিস্থাপিত হয়েছে পুরোনো সড়কবাতিগুলো সরিয়ে। স্মার্ট স্ট্রিট লাইটিং এনওয়াই কর্মসূচির আওতায় তা বাস্তবায়ন করা হলো।

সবশেষ রামাপো শহরের বিভিন্ন অংশে ৪ হাজার স্ট্রিট লাইট লাগানো হয়েছে, যার অর্থায়ন ও বাস্তবায়ন করেছে নিউইয়র্ক পাওয়ার অথরিটি।

২০২৫ সালের শেষ নাগাদ এর বাস্তবায়ন হওয়ার কথা থাকলেও প্রায় তিন বছর আগেই তা সম্পন্ন করা হলো। ক্লাইমেট লিডারশিপ অ্যান্ড কমিউনিটি প্রোটেকশন আইনের সরাসরি সহায়ক হিসেবে কাজ করছে এই কর্মসূচি।

এটি যুক্তরাষ্ট্রের সবচেয়ে কার্যকর ও কঠোর ক্লিন এনার্জি বিষয়ক আইন। এই আইনের আওতায় মিউনিসিপ্যালিটিগুলোকে বছরে ৩ শতাংশ হারে বিদ্যুতের ব্যবহার কমিয়ে আনার বাধ্যবাধকতা রয়েছে। সাশ্রয়ী বিদ্যুতের ব্যবহারই যার অন্যতম পন্থা। ২০২৫ সালের মধ্যে এই লক্ষ্যমাত্রা অর্জনের কথা বলা হয়েছে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ