Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

নিউইয়র্কের স্কুলে বাড়ছে তৃতীয় লিঙ্গের শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৫৪, ৩১ জুলাই ২০২৩

নিউইয়র্কের স্কুলে বাড়ছে তৃতীয় লিঙ্গের শিক্ষার্থী

নিউইয়র্ক সিটির পাবলিক স্কুলগুলোতে ১০৮ শিক্ষার্থী নিজেদেরকে ‘পুরুষ’ বা ‘নারী’র বদলে ‘এক্স’ লিঙ্গের বলে তালিকাভুক্ত করেছে। গত বছর যুক্তরাষ্ট্রের বৃহত্তম স্কুল ডিস্ট্রিক্টটি তৃতীয় লিঙ্গের জন্য নতুন বিকল্প চালু করার প্রেক্ষাপটে এমন ঘটনা ঘটে।

চকবিট জানায়, ওই ডিস্ট্রিক্টে মোট জনসংখ্যা ১১ লাখ। ফলে ১০৮ জন নিজেদের ‘এক্স’ হিসেবে তালিকাভুক্ত করায় তৃতীয় লিঙ্গের জনসংখ্যা দাঁড়াচ্ছে প্রায় ০.০১ ভাগ। এ ব্যাপারে নগরীর শিক্ষা বিভাগ কোনো মন্তব্য করেনি।

গত বছর নিউইয়র্ক সিটি চালকদের জন্য নতুন শ্রেণিতে লাইসেন্স ইস্যু করা শুরু করার প্রেক্ষাপটে মা-বাবার সম্মতিক্রমে শিক্ষার্থীদের তাদের সরকারি স্কুল রেকর্ডে ‘এক্স’ হিসেবে পরিচয় প্রদানের বিষয়টি অনুমোদন করে।

ডিওইর শিক্ষার্থীর নাম ও লিঙ্গ পরিবর্তন অনুরোধ ফর্মে বলা হয়েছে যে ‘এক্স’ বলতে নারী বা পুরুষ কোনোটাই বোঝাবে না। নগর কর্তৃপক্ষ ২০১৯ সাল থেকে কোনো ধরনের আইনগত নথিভুক্ত ছাড়াই শিক্ষার্থীদেরকে তাদের লিঙ্গগত অবস্থা পরিবর্তন করতে এবং সংশ্লিষ্ট ক্রীড়া বিভাগে অংশগ্রহণকে অনুমোদন করছে।

সরকারি স্কুলের হিসাব অনুযায়ী, ২০২১-২২ শিক্ষাবর্ষে ২.৪ মিলিয়ন শিক্ষার্থীর মধ্যে ৩০০ জন নিজেদের তৃতীয় লিঙ্গের বলে পরিচয় দিয়েছিল।

নগর ও রাজ্য পর্যায়ে সংখ্যাটি খুব বেশি নয়। তবে এলজিবিটিকিউ কর্মীরা জানাচ্ছে, সারা যুক্তরাষ্ট্রে রিপাবলিকান-নেতৃত্বাধীন স্টেটহাউসগুলোতে লিঙ্গ পরিচয়ের ওপর যেভাবে আক্রমণ করছে, তাতে এটি গুরুত্বপূর্ণ বিষয়ে পরিণত হয়েছে।

মামলায় জয়ের পর মার্কিন পররাষ্ট্র দফতর ২০২১ সাল থেকে আমেরিকানদেরকে তাদের পাসপোর্টে ‘এক্স’ পরিচয় প্রকাশ অনুমোদন করছে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ