Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

বাফেলো মেডিকেল স্কুলের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৫৬, ৩১ জুলাই ২০২৩

বাফেলো মেডিকেল স্কুলের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ

স্টেট ইউনিভার্সিটি অব নিউইয়র্ক’স বাফেলো অব মেডিসিনের বিরুদ্ধে বর্ণবাদভিত্তিক কর্মসূচি পরিচালনা করার অভিযোগ উত্থাপিত হয়েছে। স্বঘোষিত বর্ণবাদীবিরোধী গ্রুপটি এই অভিযোগ উত্থাপন করেছে।

সানি বাফেলো মেড স্কুলের হাই স্কুল ছাত্র এবং সপ্তম ও অষ্টম গ্রেডের মিডল স্কুল সামার এনরিচমেন্ট প্রোগ্রামের বছরব্যাপী মেডিক্যাল সায়েন্স টেকনোলজি এনট্রি প্রোগ্রামের বিরুদ্ধে এই অভিযোগটি উত্থাপিত হয়েছে।

এতে ‘কৃষ্ণাঙ্গ/আফ্রিকান-আমেরিকান’ ‘আমেরিকান ইন্ডিয়ান/আলাস্কা নেটিভ’ এবং ‘হিস্পানিক/ল্যাটিনো’ হিসেবে পরিচয়দানকারী হাই স্কুল ও মিডল স্কুলের শিক্ষার্থীদের অগ্রধিকার দেওয়া হয়ে থাকে।

ইকুয়াল প্রটেকশন প্রজেক্ট অব দি লিগ্যাল ইনসারেকশন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা উইলিয়াম জ্যাকোবসন বলেন, ‘এখানে তরুণদেরকে শেখানো হয় যে বর্ণ ও গায়ের রঙের ভিত্তিতে লোকজনকে শনাক্ত করাটা গ্রহণযোগ্য। কিন্তু এ ধরনের বৈষম্য কখনো গ্রহণযোগ্য ছিল না। সানি বাফেলোর উচিত হবে দৃষ্টান্তসহকারে নেতৃত্ব দেওয়া।’

গ্রুপটি অভিযোগ করেছে যে স্কুলটি শ্বেতাঙ্গ ও এশিয়ানদের বিপরীতে ‘ঐতিহাসিকভাবে অপ্রতিনিধিত্বশীল’ ছাত্রদের অগ্রাধিকার দিচ্ছে।

তারা মঙ্গলবার যুক্তরাষ্ট্রের শিক্ষা বিভাগের অফিস অব সিভিল রাইটসে অভিযোগটি দায়ের করে।

অভিযোগে উল্লেখ করা হয় যে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট সম্প্রতি হার্ভার্ড ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অব নথ ক্যারোলিনার ব্যাপারে যে রায় দিয়েছে, তাতে সুস্পষ্ট হয়েছে যে এ ধরনের অগ্রাধিকার প্রদান ১৯৬৪ সালের নাগরিক অধিকার আইন এবং সংবিধানের ১৪তম সংশোধনীর সমান সুরক্ষা বিধানের পরিপন্থী।

অভিযোগে আরো বলা হয়েছে, সংখ্যালঘু আবেদনকারীদের বিপরীতে বাফেলো মেড স্কুল প্রোগ্রামগুলোর জন্য বিবেচিত হতে হলে শ্বেতাঙ্গ ও এশিয়ান আবেদনকারীদেরকে প্রমাণ করতে হয় যে তারা অর্থনৈতিকভাবে পশ্চাৎপদ।

এ ব্যাপারে সানি বাফেলো মেড স্কুলের কাছ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ