Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ব্রুকলিনের পিএস২১৪কে স্কুলে বাংলা ভাষায় শিক্ষাদান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৪০, ৬ জানুয়ারি ২০২৩

ব্রুকলিনের পিএস২১৪কে স্কুলে বাংলা ভাষায় শিক্ষাদান

নিউইয়র্কের ব্রুকলিনের স্বনামধন্য পিএস২১৪কে স্কুলে প্রিকে এবং ফার্স্ট গ্রেডের শিক্ষার্থীদের ইংরেজির পাশাপাশি বাংলা ভাষায় শিক্ষাদান করা হচ্ছে। এই দুই ক্লাসের শিক্ষার্থীরা শিক্ষা পাঠ্যক্রমের ৮০ শতাংশ শিখছে ইংরেজিতে আর ২০ শতাংশ শিখছে বাংলায়। 

গত দুই বছরে সেখানে দুটি ক্লাসে ইংরেজির পাশাপাশি বাংলা ভাষায় শিক্ষা কারিকুলাম চালু করা হয়েছে। স্কুল কর্তৃপক্ষের পরিকল্পনা রয়েছে, ধারাবাহিকভাবে অন্যান্য ক্লাসেও ইংরেজির পাশাপাশি বাংলা চালু করার। 

এসব তথ্য জানিয়েছেন স্কুলটির সহকারী ভাইস প্রিন্সিপাল ইসরাত নালী। তিনি গত ১৫ বছর ধরে বিভিন্ন স্কুলে শিক্ষকতা করছেন। বাংলা ভাষা ছিল ইসরাতের সব সময়ের প্রাধান্য দেওয়া একটি বিষয়। ওই সময় উডসাইডে বাংলাদেশিদের বড় একটি অংশ বাস করত। 

মূলত বাংলাদেশি কমিউনিটির জন্যই তিনি এটি করতে চেয়েছিলেন। এ ব্যাপারে তিনি স্কুলটির প্রিন্সিপাল মিসেস মাহাবিরকে বুঝাতে সক্ষম হন। ইসরাত ছাড়াও ওই স্কুলে শিক্ষকতা করছেন তাহমিনা খান ও সাজেদা হক।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ইমেইল করুন এই ঠিকানায় [email protected]। আপনার পণ্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ