Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

নিউইয়র্কে নেই কোনো মুসলিম কবরস্থান, সংকট চরমে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:০৬, ২৬ ডিসেম্বর ২০২২

নিউইয়র্কে নেই কোনো মুসলিম কবরস্থান, সংকট চরমে

যত দিন যাচ্ছে, নিউইয়র্কে ততই বাড়ছে মুসলমানদের সংখ্যা। বাংলাদেশ ও পাকিস্তানসহ বিভিন্ন মুসলিম দেশের নাগরিকরা জীবিকা নির্বাহ, পড়াশোনা কিংবা নানা কারণে যুক্তরাষ্ট্রের এই রাজ্যে থিতু হচ্ছেন। তবে বিপত্তি বাঁধছে স্বজনরা মারা যাওয়ার পর। 

নিউইয়র্কে মুসলমানদের জন্য বিশেষায়িত কোনো কবরস্থান নেই। এই সংকট বর্তমানে আরও ঘনীভূত হয়েছে। বিভিন্ন জরিপে উঠে এসেছে, এই রাজ্যে বর্তমানে মুসলমানের সংখ্যা দশ লক্ষাধিক। 

পরিবারের কেউ মারা গেলে এতদিন সাধারণত খ্রীস্টানদের কবরস্থানেই মুসলমানদের দাফন করা হতো। জায়গার ব্যবস্থা করতো মসজিদ কর্তৃপক্ষ এবং মুসলিম কমিউনিটি। কিন্তু করোনার সংক্রমণের পর আকাশচুম্বী হয়ে গেল কবরস্থানের জমি কেনার খরচ। 

ক্ষোভ প্রকাশ করে নিউইয়র্কের এক পাকিস্তানি মুসলিম জানান, এখানে আমাদের মরারও অধিকার নেই। 

এখানকার মুসলমানদের কবরস্থ করার আরেকটি উপায় হলো পার্শ্ববর্তী রাজ্য নিউজার্সিতে নিয়ে যাওয়া। কিন্তু মৃতদেহ নিয়ে এভাবে কয়েকশ কিলোমিটার যাওয়াটা যেমন অমানবিক, তেমনি ভাড়া ও টোল মিলিয়ে খরচ হয়ে পড়ে অস্বাভাবিক। 

এই সংকট কাটাতে দীর্ঘদিন ধরেই নিউইয়র্কের মুসলমানরা একটি কবরস্থানের দাবি করে আসছেন। পরিস্থিতি আরও খারাপ হওয়ায় এখন আরও জোরালোভাবে সেই দাবি জানাচ্ছেন তারা। এ ব্যাপারে মুসলিম কমিউনিটি, সংগঠন এবং ব্যক্তিত্বদের এগিয়ে আসতে হবে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ইমেইল করুন এই ঠিকানায় [email protected]। আপনার পণ্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ