Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

মুসলিম নিউ ইয়র্কার দের হেট ক্রাইম অভিজ্ঞতার রিপোর্ট পেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:২১, ১২ সেপ্টেম্বর ২০২২

মুসলিম নিউ ইয়র্কার দের হেট ক্রাইম অভিজ্ঞতার রিপোর্ট পেশ

কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনস (CAIR-NY) মুসলিম নিউ ইয়র্কারদের হেট ক্রাইম অভিজ্ঞতার রিপোর্ট প্রকাশ করেছে। “ ফিলিং দ্যা হেটঃ বাইয়াস এন্ড হেট ক্রাইম এক্সপেরিএন্সড বাই মুসলিম নিউ ইয়র্কার” শিরোনামে নিউ ইয়র্কে বসবাসকারী মুসলিমদের ঘৃণা ও বিদ্যেশমূলক আচরনের অভিজ্ঞতা নিয়ে ৮ সেপ্টেম্বর রিপোর্টটি প্রকাশ করা হয়।  ২৯৫ জন মুসলিম নিউ ইয়র্কারদের কাছ থেকে হেট ক্রাইম অভিজ্ঞতার আলোকে এই রিপোর্ট তৈরি করা হয়। এতে দেখা যায় ৬৪% মুসলিম হেট ক্রাইম বা বিদ্যেষমূলক আচরনের শিকার হয়েছেন, ৬৬% মনে করেন তাদের টার্গেট করা হয় কারণ তারা মুসলিম, মাত্র ৪% মানুষ থানায় রিপোর্ট করেন  কারণ তারা আইন ও বিচার এর প্রতি আস্থাশীল নন, ৩৪% হেট ক্রাইম অনুষ্ঠিত হয় শিক্ষা প্রতিষ্ঠানে এবং ৭৫% মুসলিম নারী হেট ক্রাইম এবং বিদ্যেষমূলক আচরনের শিকার হয়েছেন। এ সময় কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনস এর এক্সিকিউটিভ ডিরেক্টর আফাফ নাসের, লিগাল ডিরেক্টর আহমেদ মোহামেদ, কমিউনিটি প্রোগ্রাম কো-ওরডিনেটর আসাদ ডান্ডিয়া, পাবলিক এডভোকেট জুমানে উইলিয়ামস, নিউইয়র্ক এসেম্বলি মেম্বার চার্লেস ফল বক্তব্য রাখেন।   

CAIR-NY এর এক্সিকিউটিভ ডিরেক্টর আফাফ নাসের “মুসলিম-বিরোধী ঘৃণার বিরুদ্ধে লড়াইয়ে আমাদের সমস্ত অংশীদারদের ধন্যবাদ। CAIR-NY সমস্ত সম্প্রদায়কে লক্ষ্য করে এমন গোঁড়ামির বিরুদ্ধে পিছু হটতে সরকার এবং সম্প্রদায়ের সংস্থাগুলির সাথে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। পাবলিক অ্যাডভোকেট জুমানে উইলিয়ামস এবং কাউন্সিল মেম্বার শাহানা হানিফের মতো নির্বাচিত কর্মকর্তাদেরও আমাদের সম্প্রদায়ের বেআইনি নজরদারির জন্য আইন প্রয়োগকারীকে দায়বদ্ধ রাখার জন্য আমাদের প্রয়োজন। “আমরা আন্তরিকভাবে আশা করি যে এই প্রতিবেদনটি উল্লেখযোগ্য পরিবর্তনের জন্য একটি অনুঘটক হবে যা শুধুমাত্র আইন প্রয়োগকারী সংস্থা এবং আমেরিকান মুসলিম সম্প্রদায়ের মধ্যে সম্পর্কের উন্নতি করবে না বরং মুসলমানদেরকে তাদের ধর্ম নির্ভীকভাবে পালন করতে এবং যখনই তাদের লক্ষ্যবস্তু করা হবে তখনই আত্মবিশ্বাসের সাথে কথা বলার ক্ষমতা দেবে। উপরন্তু, "ফিলিং দ্যা হেট" কর্মকর্তাদের একটি রোডম্যাপ প্রদান করবে যাতে ঘৃণার প্রভাব প্রান্তিক জনগোষ্ঠীর উপর প্রভাব ফেলতে পারে। এই রিপোর্টকে স্বাগত জানাই কিন্তু আমাদের সাহসী পদক্ষেপও দেখতে হবে। সিটি কাউন্সিলকে অবশ্যই সম্প্রদায়-ভিত্তিক সংস্থাগুলির জন্য তহবিল বাড়াতে হবে এবং মুসলমানদের ব্যাপক ব্যাঙ্কিং বৈষম্য থেকে রক্ষা করতে বৈষম্য বিরোধী আইনগুলিকে উন্নত করতে হবে।"

লিগাল ডিরেক্টর আহমেদ মোহামেদ বলেন "মুসলিম নিউ ইয়র্কবাসীদের প্রাতিষ্ঠানিক এবং নিয়মতান্ত্রিক নজরদারির ফলে ঘৃণামূলক অপরাধের রিপোর্টিং হয়েছে যেখানে মাত্র 4% মুসলিম আইন প্রয়োগকারী সংস্থার কাছে ঘটনাগুলি রিপোর্ট করে৷ এই প্রতিবেদনটি CAIR-NY-এর দীর্ঘস্থায়ী বিশ্বাসকে নিশ্চিত করে যে মুসলমানরা আইন প্রয়োগকারীর প্রতি গভীর অবিশ্বাস রাখে এবং NYPD এবং নির্বাচিত কর্মকর্তাদেরকে মুসলিম ও নিউ ইয়র্কবাসীদের আস্থা পুনরুদ্ধার করার প্রস্তাবনা দেয়। স্বচ্ছতা এবং জবাবদিহিতা ছাড়া, NYPD মুসলিম সম্প্রদায়ের সাথে সম্পর্ক পুনর্গঠনে ব্যর্থ হতে থাকবে। “শিক্ষা বিভাগের জন্য একটি ধর্মীয় বৈচিত্র্যের পাঠ্যক্রম বাধ্যতামূলক করার জন্য সিটি কাউন্সিলের প্রয়োজনীয়তা এই সত্যের দ্বারা বোঝা যায় যে 34% পক্ষপাতমূলক ঘটনা এবং ঘৃণামূলক অপরাধ শিক্ষা প্রতিষ্ঠানে ঘটে। এমনকি 9/11-এর মর্মান্তিক হামলার একুশ বছর পরেও, আমরা ছাত্রদের ‘সন্ত্রাসী’ বলা বা শ্রেণীকক্ষে তরুণ মুসলিম মেয়েদের মাথার স্কার্ফ খুলে ফেলার মতো ঘটনার সাক্ষী থাকি। অল্প বয়সেই ঘৃণার মোকাবিলা করতে হবে এবং সিটি কাউন্সিলের তা করার ক্ষমতা রয়েছে।” 

কমিউনিটি প্রোগ্রাম কো-ওরডিনেটর আসাদ ডান্ডিয়া “এই প্রতিবেদনটি ব্যাখ্যা করে যে অনেক মুসলিম নিউ ইয়র্কবাসী দীর্ঘ সময় ধরে যা বলেছে, অর্থাৎ 9/11-এর পর দুই দশক ধরে মুসলিম-বিরোধী বর্ণবাদ প্রকাশ করে আসছে । এবং তবুও, ধর্মান্ধতা আন্তঃব্যক্তিক বা প্রাতিষ্ঠানিকই হোক না কেন, মুসলিম নিউ ইয়র্কবাসী সকলের ন্যায়বিচারের জন্য আমাদের কাজ করে যেতে হবে। এটা আমাদের আশা যে আইন প্রণেতারা, স্থানীয় প্রতিষ্ঠান, সম্প্রদায়ের সংগঠন এবং ব্যক্তিরা এই প্রতিবেদনের ফলাফলগুলিকে নোট করবেন এবং মুসলিম বিরোধী বর্ণবাদকে সম্পূর্ণরূপে ধ্বংস করার জন্য প্রয়োজনীয় পরিবর্তনগুলি বাস্তবায়নের জন্য কাজ করবেন, যাতে মুসলিম এবং অমুসলিমরা একইভাবে বিকাশ লাভ করতে পারে। " "আমাদের অবশ্যই আমাদের শহরের প্রতিটি কোণে ঘৃণার মূলোৎপাটন করতে হবে," বলেছেন স্পিকার অ্যাড্রিয়েন অ্যাডামস। “দশক ধরে, মুসলিম নিউ ইয়র্কবাসীরা পক্ষপাতমূলক ঘটনার দ্বারা লক্ষ্যবস্তু হয়ে আসছে। CAIR-NY-এর প্রতিবেদনে ঘৃণা প্রতিরোধে পদক্ষেপ নেওয়ার গুরুত্বের ওপর জোর দেওয়া হয়েছে এবং যে সমস্ত সম্প্রদায় এটি অনুভব করে তাদের সমর্থন করা। একটি শহর হিসাবে, আমাদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে সরকার অ্যাক্সেসযোগ্য, স্বচ্ছ এবং ঘৃণা দ্বারা লক্ষ্য করা সম্প্রদায়গুলিকে সমর্থন ও সুরক্ষা দিতে স্বাগত জানাচ্ছে এবং সম্প্রদায়-ভিত্তিক অংশীদারিত্বের প্রচার করছে৷ আমি সকল স্টেকহোল্ডার এবং অংশীদারদের সাথে একসাথে এটি অর্জনের জন্য কাজ করার জন্য উন্মুখ।"


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ইমেইল করুন এই ঠিকানায় [email protected]। আপনার পণ্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ