Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

মেমোরিয়াল ডে কি, কেন, কিভাবে ?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৩৭, ৩০ মে ২০২২

আপডেট: ১৩:৪০, ৩০ মে ২০২২

মেমোরিয়াল ডে কি, কেন, কিভাবে ?

এই দিনটিতে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সামরিক বাহিনীতে দায়িত্ব পালনের সময় যারা প্রাণ হারিয়েছেন, তাদের স্মরণ করা হয় এবং নিহত সেনাদের কবরস্থান ফুল ও জাতীয় পতাকায় সুসজ্জিত করা হয়। সরকারি ভাবে মে মাসের শেষ সোমবারে এই স্মরণ দিবস পালন করা হয়। ১৯৭১ সালে কংগ্রেস মেমোরিয়াল ডে তে জাতীয় সরকারি ছুটির দিন ঘোষণা করে। অনেক বছর ধরে মেমোরিয়াল ডে কে ‘ডেকোরেশন ডে’ নামে অবিহিত করা হতো এবং এটা পালন করা হতো মে মাসের ৩০ তারিখে। পরে সময়ের সাথে ‘ডেকোরেশন ডে’ পরিবর্তিত হয়ে মেমোরিয়াল ডে নাম ধারন করে। যুক্তরাষ্ট্রের অনেক শহরে এই দিন সাঁজোয়া যানে করে বর্ণাঢ্য প্যারেড অনুষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্রে মেমোরিয়াল ডে থেকে বেসরকারি ভাবে গ্রীষ্ম কালের শুরু হয়।

যুক্তরাষ্ট্রের সশস্ত্রবাহিনীর যেসব সদস্য কর্মরত অবস্থায় মৃত্যুবরণ করেছেন তাদের স্মৃতির প্রতি সম্মান জানানোর উদ্দেশ্যে ১৮৬৮ সাল থেকে নিয়মিতভাবে পালিত হয়ে আসছে মেমোরিয়াল ডে। দিনটিকে একইসঙ্গে যুক্তরাষ্ট্রে অনানুষ্ঠানিকভাবে গ্রীষ্মকালের সূচনা হিসাবে বিবেচনা করা হয়। এই দিবস উপলক্ষে আমেরিকার ছোটবড় সকল নগরী এবং শহরেই বর্ণাঢ্য শোভাযাত্রা বের করার রেওয়াজ রয়েছে। মৃত্যুবরণকারী প্রত্যেক সৈনিকের সমাধিতে এদিন স্বেচ্ছাসেবকরা আমেরিকার জাতীয় পতাকা উত্তোলন করেন। এছাড়াও দিবসটি পালন উপলক্ষে সমাধি-সৌধ পরিদর্শনসহ মৃত সৈনিকদের প্রতি শ্রদ্ধা জানানোর আরও নানা রকম আয়োজন থাকে।

শুরু থেকে ১৯৭০ সাল পর্যন্ত দিবসটি পালিত হতো মে মাসের ৩০ তারিখে। কিন্তু ১৯৭০ সালের পর এই ধারায় পরিবর্তন আনা হয়। গত ৫০ বছর ধরে মেমোরিয়াল ডে পালিত হয় মে মাসের শেষ সোমবার। যুক্তরাষ্ট্রের সশস্ত্রবাহিনীর সদস্যদের সম্মান জানাতে মোট তিনটি জাতীয় দিবস পালন করা হয়। মেমোরিয়াল ডে ছাড়াও বাকি দু’টি দিবস হলো যথাক্রমে ভ্যাটারানস ডে ও আর্মস ফোর্সেস ডে। এরমধ্যে ভ্যাটারানস ডে পালন করা হয় সশস্ত্রবাহিনীর অবসরপ্রাপ্ত সদস্যদের সম্মান জানাতে এবং আর্মস ফোর্সেস ডে পালন করা হয় সশস্ত্রবাহিনীর কর্মরত সদস্যদের প্রতি সম্মান জানানোর উদ্দেশ্যে। তিনটি দিবসই জাতীয়ভাবে সরকারি ছুটির দিন।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected]। আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ