Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

আফগানিস্তান থেকে বাকি আমেরিকানদের বের করে আনা হবে

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৭:৫৬, ৭ সেপ্টেম্বর ২০২১

আফগানিস্তান থেকে বাকি আমেরিকানদের বের করে আনা হবে

হোয়াইট হাউজের একজন শীর্ষ কর্মকর্তা রবিবার প্রতিশ্রুতি দিয়েছেন যে, আফগানিস্তানে রয়ে যাওয়া অবশিষ্ট আমেরিকানরা যদি দেশটি ছাড়তে চান, তাহলে তাদের সেখান থেকে নিয়ে আসার উপায় খুঁজে বের করবে যুক্তরাষ্ট্র। কিন্তু পররাষ্ট্র বিষয়ক একজন গুরুত্বপূর্ণ রিপাবলিকান আইনপ্রণেতা বলেছেন, তালিবান বিদ্রোহীরা কাবুল বিমানবন্দরে কাউকে প্রবেশ করতে বাধা দিচ্ছে।

সিএনএন এর 'স্টেট অফ দ্যা ইউনিয়ন' শোতে হোয়াইট হাউজের চিফ অফ স্টাফ রক ক্লাইন বলেন, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বিশ্বাস করেন আফগানিস্তানে প্রায় ১০০ আমেরিকান রয়েছেন। আফগানিস্তানে আল-কায়দার সন্ত্রাসী ও তালিবানের বিরুদ্ধে প্রায় দুই দশকের যুদ্ধ শেষে যুক্তরাষ্ট্র সবশেষ সেনা সদস্যদের প্রত্যাহার করে নেবার পর প্রায় এক সপ্তাহ ধরে ঐসব আমেরিকান সেখানে রয়েছেন।

ক্লাইন বলেন, তারা যদি দেশটি ছাড়তে চায়, তাহলে আমরা সম্ভবত কাতারের বিমান পুনরায় চালু করার মাধ্যমে বা অন্য কোনো ভাবে তাদের বের করে আনার উপায় খুঁজে বের করবো। তিনি আরও বলেন, যেসব আফগান বছরের পর বছর যুক্তরাষ্ট্রের সেনাদের সাহায্য করেছেন, তাদেরকে তালিবান শাসনের অধীনে জীবন যাপন করা থেকে রক্ষা করতে এবং ঐ দেশটি থেকে চলে যেতে যুক্তরাষ্ট্র সাহায্য করার চেষ্টা অব্যাহত রাখবে।

কিন্তু বিরোধী দলের একজন গুরুত্বপূর্ণ আইন প্রণেতা ও হাউজ ফরেন অ্যাফেয়ার্স কমিটির প্রধান রিপবালিকান কংগ্রেসম্যান মাইকেল ম্যাককল 'ফক্স নিউজ সানডে' শোকে বলেন, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা ব্রিফ্রিং এর উপর ভিত্তি করে তিনি বিশ্বাস করেন, গত সোমবার যুক্তরাষ্ট্রের সবশেষ সামরিক বিমানগুলো যখন কাবুল ছাড়ে, তখন শত শত আমেরিকান সেখানে রয়ে যান। এরপর আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের কোন নাগরিক বের হননি বলেও মন্তব্য করেন তিনি।

ম্যাককল বলেন, তালিবান বিভিন্ন দাবি জানিয়ে বিমান ছাড়তে দিচ্ছে না। তিনি বলেন, তালিবান বিনিময়ে আফগান সরকারে তাদের নিয়ন্ত্রণের বিষয়ে যুক্তরাষ্ট্রের পূর্ণ স্বীকৃতি চায়।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ